Sunday, May 18, 2008

অমি রহমান পিয়াল ভাইকে বলছি, প্লিজ... (সারওয়ার চৌধুরীর পোস্ট)



একটি মেয়ে বেশ হেসে-খেলে ব্লগে ঘুরে বেড়াতেন। চমৎকার বাক্য বুনে বুনে ব্লগ লিখতেন। অনেকে তার ব্লগে কমেন্ট করতেন; ইন্টারএ্যাকশন-তর্ক-বিতর্ক করতেন; হাসি-তামাশা করতেন; রাগ-গোস্বাও করতেন; একটা প্রাণোচ্ছল ভার্চুয়াল পরিবেশ তৈরী হতো তাকে ঘিরে; যেমন হয় আরো কয়েকজন মেয়ে ব্লগারের পোস্টকে ঘিরে। আপনি একটা কমেন্ট করে তাকে এতোটাই আহত করলেন, তিনি আর ব্লগে আর আসতে চাইছেন না!

হ্যাঁ, ফারজানা মাহবুবার কথাই বলছি।
না, আমি তাকে পারসনালি চিনি না।
ব্লগেই আপনাদের সাথে ভার্চুয়াল পরিচয় যেমন, তেমনি ওর সাথেও। তেমনি আইরিন সুলতানা, মুনিয়া, সুলতানা শিরীন সাজি, মাহবুবা আখতার, চিটি, রাগ ইমন, উন্মনা রহমান, বেবি রহমান প্রমুখের সাথেও। এই ভার্চুয়ালী জানাশুনার মাধ্যমে কিছু নারী পুরুষ ব্লগারদের সাথে ভাব বিনিময় অনেকটা যেনো মনে হয় বিশ্বস্থ বন্ধুর মতো। আবার কেউ যে আমাকে সহ্য করতে পারেন না, তাও টের পাই।

মতাদর্শিক পার্থক্য থাকতেই পারে। তীব্র মতভেদ দেখা দিলেও মানবিক শিষ্টাচার লংঘন হবে কেন? কাউকে অমনভাবে আঘাত করা যা তার মুল্যবোধে ধরে! সবাই তো আর সমান না। কেউ কারো কথা ইগনোর করে চলতে পারে। কারো কাছে ব্যাপারটা আকাশ ভেঙ্গে পড়ার মতো। কেউ একটা মুল্যবোধকে ধারণ করে জীবন যাপন করতে চায়। তাকে পলিটিক্যালি পরাজিত করার জন্যে পারসনাল হ্যারাসম্যান্ট কোনমতেই সুচিন্তিত বা দায়িত্বশীল কাজ নয়। তাও ভার্চূয়ালী। যা এ্যাকচুয়াল দেশের পলিটিক্সের সাথে যোজন যোজন ব্যবধান।
দেখুন, ব্লগে তো আওয়ামী লীগ ভার্সাস জামায়াত লড়াই তীব্র। কীবোর্ডের মাধ্যমে যদ্দুর পারা যায় মিসাইল এটম মারা হয়। ওদিকে বাস্তব দেশের একটি দৃষ্টান্ত নিশ্চয়ই আপনার নজরে পড়েছে। আপনিও তো আওয়ামী লীগ করেন। গতকাল পত্রিকায় দেখলাম, প্রেসক্লাবের 'পলিসি ফোরাম'র মতবিনিময় সভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মাহমুদুর রহমান মান্না আর আপনার ভাষায় 'জামাতি খাম' ফরহাদ মজহার, মাহমুদুর রহমানদের সাথে এক মঞ্চে আওয়াজ তুললেন! মান্না সাহেব কি 'জামাতি খাম' হয়ে গেলেন! মূল আলোচক-ফরহাদ মজহার। এখানে- Click This Link
দেশের বাস্তবতায় পলিটিক্যাল ডিগবাজী অতীতে বহু দেখা হয়েছে। এরশাদ বিরোধী আন্দোলনের সময় কারা কি ভূমিকা রেখেছিলেন আপনিও অবগত আছেন। আমার যেহেতু কোনো রাজনৈতিক সংশ্লিষ্টতা নেই, সেহেতু আমার কারো প্রতি দুর্বলতাও নেই। তামাশা দেখি আর মাঝে মধ্যে দায়বোধ থেকে কিছু কথা লিখে থাকি।
আপনাকে অনুরোধ করি, ফারজানা মাহবুবা আপনার আমার ছোট বোনের মতো, (আপনার রাজকন্যার ফারজানা আন্টি) আপনার কমেন্টের ব্যাপারে আপনিই আপনার মেয়ের সাথে কাল্পনিক কথোপকথনে বলেছেনও মন্তব্যটি শোভনীয় হয় নি। আপনি কমেন্টটির জন্যে সরি বলে তাকে একটা পোস্টের মাধ্যমে ব্লগে আসার আহবান জানালে আপনি সকলের কাছে মহৎই হবেন, ছোট হবেন না।
ব্লগিংয়ের মধ্য দিয়ে মনে হয়েছে ফারজানা একটু হাইপার সেনসিটিভ। তিনি আগে আধা ছদ্মনামে- 'ফারজানা১৬' নামে লিখতেন। হয়তো উৎসাহিত হয়েই পুরো নিজ নামে ব্লগিং শুরু করেছেন। আমার বিবেচনায় আপনার উদ্দেশে করা ফারজানার কমেন্টটিতে মাত্রাতিরিক্ত রাগ প্রকাশ করা হয়েছে। উনারও অতোটা এগ্রেসিভ ভাষা ব্যবহার করা ঠিক হয় নি। কথায় আছে, 'এ্যাঙ্গার ব্রিডস এ্যাঙ্গার'। কিন্তু তার জবাবে আপনি একেবারে সুপারলেটিভে গিয়ে বৃটিশ বোমারু বিমান থেকে ক্লাস্টার বোমা ছুঁড়ে ফেলেছেন! নারী ব্লগার হিসাবে দেখেন নি বললে আপনি দায়মুক্ত হতে পারেন না। কেন-না মন্তব্যটিতে একজন নারীকেই হিট করার ভাষা প্রতিফলিত। আপনার মন্তব্যটি জানলাম, মুনিয়ার ব্লগ থেকে।
আপনি জামায়াত বিরোধিতা করতেই পারেন। আপনি ব্লগের একটি গ্রুপের নেতৃস্থানীয়। আপনার কাছ থেকে দায়িত্বশীল আচরণ আমরা সাধারণ ব্লগাররা আশা করি। অনেক ক্ষেত্রে প্রতিক্রিয়া থেকে মানুষের অবচেতন প্রকাশিত হয় বেশি। আবার সেই অপ্রিয় অবচেতনও জ্ঞান ও বিবেক পরিবর্তন করে দেয়। ব্লগে কারো কারো কাছে আপনি 'খারাপ' মানুষ। কিন্তু আমি ধারণা করি, ব্যক্তিগত জীবনে আপনি 'খারাপ' মানুষ নন। আমি সব সময় পক্ষপাতদুষ্ট সাংঘর্ষিক আচরণকে তৃতীয় নয়নে দেখে থাকি। দেখেছি, প্রতিদ্বন্দি ভূমিকায় এক রূপ কারো কারো, আবার স্বাভাবিক জীবনে আরেক রূপ। মানুষ তো প্যারাডক্সিকাল মিস্ট্রিয়াস ক্রিয়েচার। তবে মনে হয় প্যারাডক্সটা ট্রু এসেন্স অব হিউম্যান বিঙ্গের আসল আচরণ নয়। উপরি উপরি অনেকটা প্রতিবেশ আরোপিত।

কথাগুলো বিবেকের তাড়া খেয়ে বললাম। আশা করি আমাকে ভুল বুঝবেন না। আপনার সাথে কমেন্ট লড়াই হওয়ার আগে আমার সাথে ফারজানার তর্ক-রাগ বিনিময় হয়েছে আমার ব্লগেই। এরপর থেকে তিনি আমার ব্লগে আসেন নি। কিন্তু আমার কথা হলো, আমি ফারজানার ব্লগে যাই বা না-যাই কিংবা উনি আমার ব্লগে আসুন বা না-আসুন, আমি দেখতে চাই ফারজানার মতো একজন সৃজনশীল লেখক এই ব্লগে হেসে-খেলে ব্লগিং করুক। ফারজানার জায়গায় অন্য কোনো সৃজনশীল নারী ব্লগারের সাথে যদি এই ব্যাপারটা হতো তাহলেও আমি এই লেখাটা লিখতাম।
হ্যাঁ, জিগ্যেস করতে পারেন, ফারজানা মাহবুবা'র প্রতি দরদ দেখালেন কেন? জবাব একটাই- তার সৃজনশীলতা, সুক্ষ পর্যবেক্ষণ ও চিন্তাশীল লেখা আমার ভালো লাগে।

এই সাথে সর্বআপা (সর্বজনাব নয়) উম্মু আবদুল্লাহ, সন্ধ্যাবাতি, চতুর্ভূজ, শিখা, ফারজানা মাহবুবা এবং আরো যারা ব্লগিং থেকে বিরত, সবাইকে ব্লগে আসার আহবান জানাই। জীবন চলার পথ কুসামাস্তীর্ণ নয়, অজস্র কন্টকে কন্টকে আকীর্ণ এই জীবন ভ্রমণ পথ। যারা মনে করেন নিজেদের মধ্যে সৃজনশীলতা আছে, তাদের নিজ দায়িত্ব পালনের জন্যেই বাধা-বিঘ্ন পেরিয়ে এগিয়ে যেতে হবে। ভুলে যাবেন কেনো- 'কাঁটা হেরি ক্ষান্ত কেনো কমল তুলিতে/দুঃখ বিনা সুখ লাভ হয় কি মহিতে?'

আমরা সবাই দায়িত্বশীল হয়ে ওঠার জন্যে এক পয়সাও খরচ হবে না। কার্টিসি কোস্টস নাথিং।
--------------------------------------------------------------------------------

১৮ ই মে, ২০০৮ রাত ১২:৪১ তারার হাসি বলেছেন: ফারজানা মাহবুবা, আপনি ফিরে আসেন।
১৮ ই মে, ২০০৮ রাত ১২:৪৫ নেমেসিস বলেছেন: কি সমস্যা?
১৮ ই মে, ২০০৮ রাত ১২:৪৮ দৈনিক সংগ্রাম বলেছেন:
কি সারওয়ার মিয়া তোমার আতর ব্যাবসা কেমন চলতেছে ?
১৮ ই মে, ২০০৮ রাত ১২:৫১ মাহমুদুল হাসান রুবেল বলেছেন: হাহাহা । দেশিরে ল্যামটা করার ইচ্ছা নাই । তাই চুপ থাকলাম । তবে মাইনাচ ।।
১৮ ই মে, ২০০৮ রাত ১২:৫১ সুলতানা শিরীন সাজি বলেছেন: যারা ব্লগ ছেড়ে চলে গেছেন ফিরে আসেন.........
জীবনের যেসব চলে যাওয়ায় ফিরে আসার অবকাশ আছে,সেখানে ফিরে আসাই তো উত্তম।
একটু সহনশীল হই না কেনো সবাই?একটু ছাড় দেয়া।

শুভেচ্ছা সবার জন্য।
১৮ ই মে, ২০০৮ রাত ১২:৫৪ সুশীল সমাজ বলেছেন: হাহাহা । দেশিরে ল্যামটা করার ইচ্ছা নাই । তাই চুপ থাকলাম । তবে মাইনাচ ।।
১৮ ই মে, ২০০৮ রাত ১২:৫৪ মাইনুল বলেছেন: সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ। আশা করি আপনার এই সুন্দর প্রস্তাব সংশ্লিস্ট রা মেনে নিবে।
১৮ ই মে, ২০০৮ রাত ১২:৫৬ সাঈফ শেরিফ বলেছেন: নারী বিদ্বেষী হিসেবে আমার কুখ্যাতি আছে ব্লগে। তারপরেও আমি বিস্ময়ে বিহবল হয়ে গিয়েছিলাম পিয়ালের ভাষা পড়ে।
স্বনামে স্বপরিচয়ে এতটা অসভ্য হবার দুঃসাহস দেখে। নিজের স্ত্রী ও সদ্যজাত কন্যাকে ঘরে রেখে।

শুধু ভদ্রতা নয়, মেধা এবং যোগ্যতা সব দিক থেকেই আমি ফারজানাকে পিয়ালের চেয়ে শ্রেষ্ঠ মনে করি।

তবে জামাতী কন্যারা আসবে নিজেদের গরজে, তাগিদে। তাদের পুনরাগমন কামনা করে ব্লগে লাল গালিচা বিছানো আমি সমর্থন করিনা।
১৮ ই মে, ২০০৮ রাত ১২:৫৬ অমি রহমান পিয়াল বলেছেন: ব্লগের ভাড় হিসেবে আপনার ভবিষ্যত আসলেই উজ্জ্বল
১৮ ই মে, ২০০৮ রাত ১২:৫৬ চিটি বলেছেন: ফারজানা মাহবুবা, আপনাকে মিস করছি...............।
ফিরে আসুন প্লিজ।
১৮ ই মে, ২০০৮ রাত ১:০০ আলো বলেছেন:
সারওয়ার তুমার থেরাপিস্ট রে নিয়া কিছু বল।
১৮ ই মে, ২০০৮ রাত ১:০০ হটডগ বলেছেন: বাচ্চা মেয়েটার বয়স কত সারু ভাই? আহারে...না হয় লাজাকারই হল। ধাড়ী রাজাকারনীর জন্য দরদ উথালায়া উঠায় সজ্ঞানে মাইনাস দাগাইলাম।
১৮ ই মে, ২০০৮ রাত ১:০৯ আলো বলেছেন:
অমি পিয়াল রাজাকারের গুয়া মারলে সারোয়ারের ব্যাথা লাগে কেন?
--------
নাকি সারুয়ার আইজ সামহোয়ার গরম করতে আইছ? ব্যান ব্যানানি খেলতে চাও?

১৮ ই মে, ২০০৮ রাত ১:১১ মৎসকন্যা বলেছেন: আপনার সাথে আমার পত্রসাহিত্যসিরিজ বের হলে মেয়েদের সাথে আপনার আচরন সবাই বুঝতে পারবে।
১৮ ই মে, ২০০৮ রাত ১:১৪ সুশীল সমাজ বলেছেন: ওরে মাছকইন্না ইতা তুমি কিতা কইলায়? সারু বাইয়ের আইজকার ঘুম নস্ট!
১৮ ই মে, ২০০৮ রাত ১:১৫ মৎসকন্যা বলেছেন: সারওয়ার চৌধুরী ব্লগের নারীদেরকে মেইল করে যৌনালোচনা করেন। একটু নমুনা দেখাই তিনি আমাকে ইমেইলে লিখেছিলেন -

নী লু.......
নারী পুরুষের শরীরী কামনা একটা বেসিক বিষয়। পেটের ক্ষুধার পরেই যৌন ক্ষুধা মানুষকে আলোড়িত করে।

পুরুষ কবি যখন নারীর শরীরী কামনা আপ্লুত হয়, তখন নারীর ঠোঁট স্তন নাভীর নীচের গোলাপ ফুল ফুলটির পাপড়ি কল্পনায় উদ্ভাসিত হয়। কবি শরীরী কাব্য রচনা করে ফেলেন নানান উপমা উৎপ্রেক্ষায়।

এই বিশেষ অঙ্গগুলো দেহ প্রেমের আধার। আর এই প্রেম বেলাজও বানায়। যখন কোনো বয়ফ্রেন্ড গার্লফ্রেন্ড বা স্বামী স্ত্রী মিলিত হতে যায়। ধীরে ধীরে শরীরের সমস্ত খুলে ফেলে। দেহ প্রেমের ঢেউ উন্মাতাল করে। শরম আর তখন থাকে কই? ওষ্ঠাধর থেকে চুম্বন ঘুরে বেড়ায় দেহের প্রতিটি উপত্যকায়। তখন দেহের উষ্ণতায় পরস্পরের প্রতিটি অঙ্গ সুন্দর বোধ দিতে থাকে।
১৮ ই মে, ২০০৮ রাত ১:২৭
লেখক বলেছেন: আপনি তো আমাকে হুমকী দিয়ে আসছিলেন, আমার স্বাধীন মত প্রকাশকে থামিয়ে দেয়ার জন্যে। প্রতারণার জাল বিস্তার করে কিংবা কারো ই-মেইল ফিশিং করে ভার্চুয়াল জগতে অনেক কিছুই করা যায়, যা খুশি তা বলা যায়।


আপনার উপরের মন্তব্যটি কি কোনো নারীকে পারসনাল হ্যারাসমেন্ট? নিশ্চয়ই না। যৌনালোচনা আর কাউকে পারসনাল হ্যারাসমেন্ট পার্থক্য আছে ভাইজান।

১৮ ই মে, ২০০৮ রাত ১:১৫ হাসিব মাহমুদ বলেছেন:
১৮ ই মে, ২০০৮ রাত ১:১৬ কোবরা বলেছেন:


ডিগনিটি ছাগীর জন্য সারওয়ারচৌধুরী হঠাৎ দরদ উৎলাইয়া পড়লো ক্যান(!)
১৮ ই মে, ২০০৮ রাত ১:১৬ আলো বলেছেন:
সারোয়ার ওরফে মৎসকন্যা কি জেন্ডার আইডেন্টি ডিসঅর্ডারে ভোগো নাকি?

অনেক পোলা আছে যারা পোলা হিসাবে সুখী না। তারা রাইতে মাইয়া সাইজা আনন্দ লাভের চেষ্টা চালায়। অনেক দেশে তারা ট্রান্সসেক্স কইরা লয়। তুমি সেইরম নাকি?
১৮ ই মে, ২০০৮ রাত ১:১৬ নাজিরুল হক বলেছেন: যে কেউ ব্লগের পরিবেশটা নিজের অনুকুলে মনে না করলে চলে যাওয়াটাই ভাল। আমি যখন মনে করবো ব্লগের পরিবেশটা আমার জন্য ভাল না বা আমি নিজেই ভাল না, তাহলে খারাপের মাঝে অথবা এত ভাল লোকদের মাঝে এই আমি খারাপ এই খানে থেকে লাভ কি?

সম্মানিত কোন ব্লগার যখন ব্যাক্তি আক্রোষের কারনে সামাজিকতার বাঁধ ভেঙে কথা বলতে শুরু করে তখন খুবই খারাপ লাগে। ভাল,র ভালত্ব টুকু তখন ম্লান হতে শুরু করে। প্রশ্নের মুখোমুখি হয় তখন সেই ভাল,র বাস্তবতা নিয়ে।
১৮ ই মে, ২০০৮ রাত ১:১৭ আিরফুর রহমান বলেছেন: চতুরচোর মহিলা নাকি?
১৮ ই মে, ২০০৮ রাত ১:১৮ হাসিব মাহমুদ বলেছেন: বহুত কিছু বায়রায় আইতেছে মাছকন্যার মন্তব্য থিকা ।
১৮ ই মে, ২০০৮ রাত ১:২০ দস্যু বনহুর বলেছেন: ওয়ামির ধর্মভগ্নী ফারজানা মহাবুবার প্রস্থানে ব্লগভূমি মরুদ্যানে পর্যবাসিত হইয়াছে। তেনার মহাপুনরাগমন কামনা করিতেছি।
১৮ ই মে, ২০০৮ রাত ১:২১ আিরফুর রহমান বলেছেন: আমিন
১৮ ই মে, ২০০৮ রাত ১:২১ নীল-লোহিত বলেছেন: ছালুয়ার তুমি ও জাওগা

নাকি বুবস ছাগী তুমারে পাঠাইসে দালালীর লাইগসা
১৮ ই মে, ২০০৮ রাত ১:২৪ আিরফুর রহমান বলেছেন: ছারু ভাই ইনসেনটিভ হিসেবে কি পাইসে!!

(ভাবিতেছি... )
১৮ ই মে, ২০০৮ রাত ১:২৪ হাসিব মাহমুদ বলেছেন: সারোয়ার, মাছকন্যা যা বলতেছে সেইটা সত্য নাকি ? সত্য হৈলে এই জাতীয় আলাপ আর কারকার সাথে করো ? সেই লিস্টে সন্ধ্যাবাতি, ফারজানা মাহবুবা, চতুরভুজ আছে ?
১৮ ই মে, ২০০৮ রাত ১:২৫ নীল-লোহিত বলেছেন: আমি আবার গালি দিলাম বুবস আপারে

রাস্তার মাইয়ার বিপদে পইড়া শরীর বেচে
আর বুবস আপার বিনা পয়সা হোগা মারা খায়

একন কি হইবো
আমি তো জীবনে সরি কমুনা
১৮ ই মে, ২০০৮ রাত ১:২৬ কানু বলেছেন: ঐ মিয়া, মাইয়া নব্য রাজাকারনীর লাইগা এত দরদ!
১৮ ই মে, ২০০৮ রাত ১:২৭ আিরফুর রহমান বলেছেন: আপ্টার অল বেহেশতী হুর দুনিয়াবী খোয়াবে আইলে....
১৮ ই মে, ২০০৮ রাত ১:২৮ নীল-লোহিত বলেছেন: পুরুষ কবি যখন নারীর শরীরী কামনা আপ্লুত হয়, তখন নারীর ঠোঁট স্তন নাভীর নীচের গোলাপ ফুল ফুলটির পাপড়ি কল্পনায় উদ্ভাসিত হয়। কবি শরীরী কাব্য রচনা করে ফেলেন নানান উপমা উৎপ্রেক্ষায়।

এগুলান কি সাইবার সেক্স
১৮ ই মে, ২০০৮ রাত ১:২৯ হাসিব মাহমুদ বলেছেন: সংক্ষেপে "সাইবার" @ ডাক্তার
১৮ ই মে, ২০০৮ রাত ১:৩০ এস্কিমো বলেছেন: লেখাটা পড়ার পর মনটা কেমন জানি খালি খালি লাগতাছে।
১৮ ই মে, ২০০৮ রাত ১:৩২ নীল-লোহিত বলেছেন: মাশাল্লাহ হাসিব সাব

সালুয়ার ভাইজান কি উনার ফারসট কেলাস মেশিন দিয়া বহুগামী নাকি

ধান্ধা, বুবস , চাইর কোনা, মহাজন সবার লগে এ সাইবার কইরা বেড়ায় নাকি
১৮ ই মে, ২০০৮ রাত ১:৩৪ দস্যু বনহুর বলেছেন: কাহিনী তো দেখে অন্যদিকে টার্ন খাইল ...
১৮ ই মে, ২০০৮ রাত ১:৩৫ দস্যু বনহুর বলেছেন: দেখে = দেখি
১৮ ই মে, ২০০৮ রাত ১:৩৬ হাসিব মাহমুদ বলেছেন:
শিখা (×) নিকটারে অনেকদিন দেখি না । বিদায়ী পুস্ট দিছিলো কোন ?




×এই নাম কেউ উল্টাইয়া পড়বেন না । প্লিজ ...
১৮ ই মে, ২০০৮ রাত ১:৩৭ রাফা বলেছেন: কেউ যদি ব্লগে কারো মন্তব্যের জন্য ব্লগিং বন্ধ করে দেয় সেটাকে কি খুব যুক্তি সংগত মনে করার কারন আছে।কোন মন্তব্য যদি গ্রহণ করতে না পারেন তাহলে মনে হয় ব্লগিং না করাই উচিৎ।আর আপনার মান্না এবং মাজহারের তুলনাটা যুক্তিসংগত মনে হচ্ছে না হাসিনা ,খালেদা ,নিজামী একসাথে আন্দোলন ,বৈঠক সবই করতে পারে কিন্তু সেটাকে আমার মত একজন সাধারণ নাগরিক সহজ মনে গ্রহণ নাও করতে পারি ।কারন ব্যাপারটা মেনে নেওয়া না নেওয়া সম্পূর্ণ আমার ব্যাক্তিগত অভিমত অতএব......।
১৮ ই মে, ২০০৮ রাত ১:৪৩
লেখক বলেছেন: মেনে নেয়া না-নেয়ার ব্যাপারে যে কোনো নাগরিকের স্বাধীনতা আছে। আমি একমত। যে-কথাটা বলতে চাই, তা হলো, দেশের রাজনৈতিক বাস্তবতাটা যেখানে ওরকম, সেখানে ব্লগে মতাদর্শগত পার্থক্যের কারণে সুযোগ আছে বলে ভার্চুয়াল জগতে যাচ্ছেতাই বলা কি মানবিক?

১৮ ই মে, ২০০৮ রাত ১:৪০ মাহমুদুল হাসান রুবেল বলেছেন: সারোয়ার ভাইরে কইরাম, ফুরিন তোর লাগি দরদ উতলাইয়া লাভ নাই । রঙের ডিবি শেষ অই গেলে বাগবো । আফনার যৌনউদ্দীপনামূলক সাহিত্য চর্চা দেইখা আমার এক বন্ধুর কথা মনো পড়লো । তার এগু কাহিনী কই । যারা আকারে ইঙ্গিতে অনেক কিছু করে তারারে আমার বন্ধুর একটা ডায়লগ আছে হুনাই ।

"আমার পাদ আসিয়াছে । কিন্তু পাদের সাথে জল কেন ? আমি কি তাহলে হাগু করে দিয়েছি ?"

শিক্ষা : একটা বিষয় নিয়ে ব্যস্ত থাকো । অন্য চিন্তা করলে নিজেকে ভাঁড় রূপে প্রতিষ্ঠিত করতে সক্ষম হবে ।
১৮ ই মে, ২০০৮ রাত ১:৪২ সুশীল সমাজ বলেছেন: রুবেল, আপ্নে তো দেখি পুরা আউলাই লাইচঊন!
১৮ ই মে, ২০০৮ রাত ১:৪৪ তারার হাসি বলেছেন: আমি জানি না, কেন আমি এই পোস্টে কমেন্ট করেছিলাম.........।
আমি খুবই দুঃখিত।
১৮ ই মে, ২০০৮ রাত ১:৪৫ বোলারস ব্যাকড্রাইভ বলেছেন: সালুয়ার সত্য কইরা বলো মৎসকণ্যার কথা সঠিক না ভুল.....
১৮ ই মে, ২০০৮ রাত ১:৪৭ বোলারস ব্যাকড্রাইভ বলেছেন: জনসাধারণের জ্ঞাতার্থে মৎসকণ্যার মন্তব্যটা কপিপেস্ট করলাম :

সারওয়ার চৌধুরী ব্লগের নারীদেরকে মেইল করে যৌনালোচনা করেন। একটু নমুনা দেখাই তিনি আমাকে ইমেইলে লিখেছিলেন -

নী লু.......
নারী পুরুষের শরীরী কামনা একটা বেসিক বিষয়। পেটের ক্ষুধার পরেই যৌন ক্ষুধা মানুষকে আলোড়িত করে।

পুরুষ কবি যখন নারীর শরীরী কামনা আপ্লুত হয়, তখন নারীর ঠোঁট স্তন নাভীর নীচের গোলাপ ফুল ফুলটির পাপড়ি কল্পনায় উদ্ভাসিত হয়। কবি শরীরী কাব্য রচনা করে ফেলেন নানান উপমা উৎপ্রেক্ষায়।

এই বিশেষ অঙ্গগুলো দেহ প্রেমের আধার। আর এই প্রেম বেলাজও বানায়। যখন কোনো বয়ফ্রেন্ড গার্লফ্রেন্ড বা স্বামী স্ত্রী মিলিত হতে যায়। ধীরে ধীরে শরীরের সমস্ত খুলে ফেলে। দেহ প্রেমের ঢেউ উন্মাতাল করে। শরম আর তখন থাকে কই? ওষ্ঠাধর থেকে চুম্বন ঘুরে বেড়ায় দেহের প্রতিটি উপত্যকায়। তখন দেহের উষ্ণতায় পরস্পরের প্রতিটি অঙ্গ সুন্দর বোধ দিতে থাকে।
১৮ ই মে, ২০০৮ রাত ১:৫১ মাহমুদুল হাসান রুবেল বলেছেন: লেখক বলেছেন: মেনে নেয়া না-নেয়ার ব্যাপারে যে কোনো নাগরিকের স্বাধীনতা আছে। আমি একমত। যে-কথাটা বলতে চাই, তা হলো, দেশের রাজনৈতিক বাস্তবতাটা যেখানে ওরকম, সেখানে ব্লগে মতাদর্শগত পার্থক্যের কারণে সুযোগ আছে বলে ভার্চুয়াল জগতে যাচ্ছেতাই বলা কি মানবিক?




আপনাদের মতো এত উদার হতে পারলাম না বলে দুঃখিত । মীর জাফর সারা জীবন মীরজাফরই থাকবে আর রাজাকার রাজাকারই । এই আপনাদের মতো ধরি মাছ না ছুঁই পানি টাইপের লোকেদের কারণে জাশিরা আজ কথা বলতে পারে । ঘৃণা আপনাকে ।
১৮ ই মে, ২০০৮ রাত ১:৫৩ আিরফুর রহমান বলেছেন: জাশিরা?
১৮ ই মে, ২০০৮ রাত ১:৫৫ কোবরা বলেছেন: জাশিরা= জামাত শিবির @আিরফুর রহমান
১৮ ই মে, ২০০৮ রাত ২:০০ সারওয়ারচৌধুরী বলেছেন:


আপনাদের বিবেকের উপর ছেড়ে চলে গেলাম!

এক তো ভার্চুয়াল জগত, ছদ্মনিকে যা খুশি তা বলার সুযোগ আছে।

আমি আপনাদের স্বাধীনতায় হস্তক্ষেপ করছি না।


আমি শুধু বলবো, এই পোস্টটা দিয়েছি বিবেক তাড়িত হয়ে। সরল অনুভূতি থেকে। আপনারা আমাকে যা খুশি বলতেই পারেন। তবে মনে রাখবেন। যে-কাউকেই অন্যায়ভাবে আঘাত করলে তা খোদায়ী বিচারে বা প্রাকৃতিক নিয়মেই হোক নিজের উপর আসে।

আমি আমার সততার প্রতি আস্থাশীল।



এই ব্লগে আমার হাজার হাজার কমেন্ট আছে, প্রায় দেড় শতাধিক পোস্ট আছে, ওগুলোই বলবে আমি কোনো নারীর প্রতি অশোভন আচরণ করেছি কি না। নিশ্চয়ই না নিশ্চয়ই না।
১৮ ই মে, ২০০৮ রাত ২:০২ বোলারস ব্যাকড্রাইভ বলেছেন: মৎসকন্যা বলেছেন: সারওয়ার চৌধুরী ব্লগের নারীদেরকে মেইল করে যৌনালোচনা করেন। একটু নমুনা দেখাই তিনি আমাকে ইমেইলে লিখেছিলেন -

নী লু.......
নারী পুরুষের শরীরী কামনা একটা বেসিক বিষয়। পেটের ক্ষুধার পরেই যৌন ক্ষুধা মানুষকে আলোড়িত করে।

পুরুষ কবি যখন নারীর শরীরী কামনা আপ্লুত হয়, তখন নারীর ঠোঁট স্তন নাভীর নীচের গোলাপ ফুল ফুলটির পাপড়ি কল্পনায় উদ্ভাসিত হয়। কবি শরীরী কাব্য রচনা করে ফেলেন নানান উপমা উৎপ্রেক্ষায়।

এই বিশেষ অঙ্গগুলো দেহ প্রেমের আধার। আর এই প্রেম বেলাজও বানায়। যখন কোনো বয়ফ্রেন্ড গার্লফ্রেন্ড বা স্বামী স্ত্রী মিলিত হতে যায়। ধীরে ধীরে শরীরের সমস্ত খুলে ফেলে। দেহ প্রেমের ঢেউ উন্মাতাল করে। শরম আর তখন থাকে কই? ওষ্ঠাধর থেকে চুম্বন ঘুরে বেড়ায় দেহের প্রতিটি উপত্যকায়। তখন দেহের উষ্ণতায় পরস্পরের প্রতিটি অঙ্গ সুন্দর বোধ দিতে থাকে।

সত্যকথা বল সালুয়ার...এইটা সত্য না মিথ্যা!
১৮ ই মে, ২০০৮ রাত ২:০৩ বড় হুজুর বলেছেন: সারওয়ার ভাই,
কাইন্দেননা।
ব্লগে যৌন আলাপ পারলে তো লোকে খারাপ বলবে। এসব আলাপ প্রাইভেটলি পারতে হয়।
১৮ ই মে, ২০০৮ রাত ২:০৮
লেখক বলেছেন: এই ব্লগে আমার হাজার হাজার কমেন্ট আছে, প্রায় দেড় শতের কাছাকাছি পোস্ট আছে, ওগুলোই বলবে আমি কোনো নারীর প্রতি অশোভন আচরণ করেছি কি না। নিশ্চয়ই না নিশ্চয়ই না।

১৮ ই মে, ২০০৮ রাত ২:০৩ আলো বলেছেন:
Click This Link
আমাদের সামহয়্যারইনের সেরা ব্লগের ভাঁড় জরিপ: প্রাথমিক পর্ব (আর মাত্র পাচ মিনিট)

জরিপে অংশ নিন প্লিজ।

১৮ ই মে, ২০০৮ রাত ২:০৪ বোলারস ব্যাকড্রাইভ বলেছেন: যিনি রাজাকারদের পক্ষে কথা বলেন তিনি ড়াজাকার। যিনি ড়াজাকারদের পক্ষে কথা বলেন তিনি ঢ়াজাকাড়।
১৮ ই মে, ২০০৮ রাত ২:০৪ বড় হুজুর বলেছেন: কপাল খারাপ, মাইনকার চিপায় পইড়া গেছেন।
মিয়া, মাইয়া নাম দেখলেই লোল ফালায়তে হয়না।
১৮ ই মে, ২০০৮ রাত ২:০৫ মাহমুদুল হাসান রুবেল বলেছেন: ই সাথে সর্বআপা (সর্বজনাব নয়) উম্মু আবদুল্লাহ, সন্ধ্যাবাতি, চতুর্ভূজ, শিখা, ফারজানা মাহবুবা এবং আরো যারা ব্লগিং থেকে বিরত, সবাইকে ব্লগে আসার আহবান জানাই।



এরা তো চিহ্নিত..... আপনি তো মহা ঘুঘু । আপনার সিলেটের পলিটিক্যাল ব্যাকগ্রাউন্ড জানতে ইচ্ছে করছে । খোঁজ লাগাতে হবে ।
১৮ ই মে, ২০০৮ রাত ২:০৫ সারওয়ারচৌধুরী বলেছেন:

আর হ্যাঁ আপনারাও প্রমান রাখুন যে, লাগামহীন হওয়ার সুযোগ পেলে আপনারা কতো দূর যেতে পারেন, কি না বলতে পারেন!

আপনারাই বলে থাকেন, ধর্ম-টর্মের দরকার নাই। বিবেক দ্বারা চালিত হওয়াই যথেষ্ট। আপনাদের বিবেক ড্রাইভেন হওয়াটা প্রকাশিত হোক। বিবেকের দ্বারা আসলেই আপনারা এই জগতে শান্তিময় পরিবেশ আনতে পারবেন কি না তাও পরিস্কার হোক।
১৮ ই মে, ২০০৮ রাত ২:০৭ বোলারস ব্যাকড্রাইভ বলেছেন: মৎসকন্যা বলেছেন: সারওয়ার চৌধুরী ব্লগের নারীদেরকে মেইল করে যৌনালোচনা করেন। একটু নমুনা দেখাই তিনি আমাকে ইমেইলে লিখেছিলেন -

নী লু.......
নারী পুরুষের শরীরী কামনা একটা বেসিক বিষয়। পেটের ক্ষুধার পরেই যৌন ক্ষুধা মানুষকে আলোড়িত করে।

পুরুষ কবি যখন নারীর শরীরী কামনা আপ্লুত হয়, তখন নারীর ঠোঁট স্তন নাভীর নীচের গোলাপ ফুল ফুলটির পাপড়ি কল্পনায় উদ্ভাসিত হয়। কবি শরীরী কাব্য রচনা করে ফেলেন নানান উপমা উৎপ্রেক্ষায়।

এই বিশেষ অঙ্গগুলো দেহ প্রেমের আধার। আর এই প্রেম বেলাজও বানায়। যখন কোনো বয়ফ্রেন্ড গার্লফ্রেন্ড বা স্বামী স্ত্রী মিলিত হতে যায়। ধীরে ধীরে শরীরের সমস্ত খুলে ফেলে। দেহ প্রেমের ঢেউ উন্মাতাল করে। শরম আর তখন থাকে কই? ওষ্ঠাধর থেকে চুম্বন ঘুরে বেড়ায় দেহের প্রতিটি উপত্যকায়। তখন দেহের উষ্ণতায় পরস্পরের প্রতিটি অঙ্গ সুন্দর বোধ দিতে থাকে।


............ধর্ম কি তোমারে এই শিখাইছে সালুয়ার?
১৮ ই মে, ২০০৮ রাত ২:০৮ হটডগ বলেছেন: আহাহ্‌, ধাড়ি রাজাকারনীর জন্য বুকের ভিতরট খা খা করতেসে......ওই রাজাকারনীরে পাইলে...
১৮ ই মে, ২০০৮ রাত ২:১৯ মাহমুদুল হাসান রুবেল বলেছেন: ঐ মিয়া বিবেক !!! কিসের বিবেক ? ২ লক্ষ মা বোনকে যারা ধর্ষণ করেছে কিংবা সহযোগীতা করেছে তাদের হয়ে যারা কথা বলে তাদের জন্য বিবেক কি ? মেয়েরা আজ সম অধিকার চায় । তাই এ যুগে আপনি পারেন না আরেকটা মেয়েকে মেয়ে চিহ্নিত করে অপমান করতে । আপনার এ পোস্টটা মেয়েদেরকে পটানোর জন্য দেয়া হয়েছে । আপনি বয়সে অনেক বড় হবেন আমার । হয়তো বা আমার বয়সের আপনার কোন মেয়ে থাকতে পারে । মেয়েরা রামছাগল না । অনেক বুঝে ।
১৮ ই মে, ২০০৮ রাত ২:২৩ আলো বলেছেন: আমাদের সামহয়্যারইনের সেরা ব্লগের ভাঁড় জরিপ: ফলাফল


অবাক হবেন না। আমাদের ব্লগের ভাঁড় নির্বাচনে সারওয়ার ভায়ের ধারে কাছে আর কেউ না থাকায় একমাত্র প্রার্থী হিসেবে তিনি নমিনেশন পেয়েছেন এবং নির্বাচিত হয়েছেন।

এছাড়া একমাত্র ছাগুরাম ও হিমছাগু বাদে বাকি সবার জামানত বাজেয়াপ্ত হয়েছে।
তাকে আমরা শুভেচ্ছা জানাই।

প্রাথমিক ভোটের ফলাফল:


সারওয়ারচৌধুরী -১০ (থেরাপিষ্টের সকল সুনাম সালোয়ার কে দওয়া হল)
ছাগু - ৩
হিমু - ২
নূরে আলম - ১
মহাকবি মাইকেল - ১
ফিরুজ খান - ১
আলো - ১
আশরাফ রহমান - ১
মোহাম্মদ আলী আকন্দ - ১
সততার আলো - ১
১৮ ই মে, ২০০৮ রাত ২:২৩ আলো বলেছেন: Click This Link
১৮ ই মে, ২০০৮ রাত ২:২৯ ত্রিভুজ বলেছেন: গালিবাজদের জয় হোক। সামহোয়্যারইনে গালিবাজরাই জনগণ... মানে সংখ্যায় (আপাত দৃষ্টিতে) বেশী। জনগণের(!) রায়ই তাই সামহোয়্যারের রায়... ফারজানাকে ব্যক্তিগত আক্রমনকারী গালিবাজ পিয়ালকে ব্যান না করে সামহোয়্যারইন উলটো ফারজানাকে ব্যান করে গালিবাজীকে প্রমোট করেছে। সুতরাং এই ইস্যুতে আর কিছু বলার নেই.. গালিবাজী ও গলাবাজীর জয় হোক!


১৮ ই মে, ২০০৮ রাত ২:৩৩ ত্রিভুজ বলেছেন: শেষ লাইনটা বাদ পড়ে গিয়েছে... গালিবাজীকে যারা প্রমোট করে, তাদের ব্লগে উম্মু আবদুল্লাহ, সন্ধ্যাবাতি, চতুর্ভূজ, শিখা, ফারজানা মাহবুবা'দের ফিরে আসার অনুরোধ রাখবো না।
১৮ ই মে, ২০০৮ রাত ২:৩৪ বোলারস ব্যাকড্রাইভ বলেছেন: আরে ছাগুরাম! দেখে খুব ভালো লাগছে। মৎসকণ্যাকে ঐ মেইল করার পরে সালুয়ারের ফারজানা মাহবুবার প্রতি সহানুভুতিকে কি আর নিষ্পাপ বলা যায়?
১৮ ই মে, ২০০৮ রাত ২:৩৬ মাহমুদুল হাসান রুবেল বলেছেন: চোরের মার বড় গলা ।
১৮ ই মে, ২০০৮ রাত ২:৩৬ হটডগ বলেছেন: আহহ্‌, ডিজাইনার শীখা বেয়বেহ্‌ এর কতা মনে পড়ে গেল......
১৮ ই মে, ২০০৮ রাত ২:৩৭ হাসিব মাহমুদ বলেছেন: হ । লুলিতা নামে আরেক্টা নিকও আছিলো .... পুরানা সেই দিনের কতা .. @ হট
১৮ ই মে, ২০০৮ রাত ২:৩৮ এস্কিমো বলেছেন: সামহয়্যারইনের সেরা ব্লগের ভাঁড় জরিপে হেরে গিয়ে মাওলানা তিনকোনার মন খারাপ।
১৮ ই মে, ২০০৮ রাত ২:৪৩ হটডগ বলেছেন: হয় হাসিব...ললতে মেরে ল্ভ...বরই মিস করি। সামহোয়ারে আমাগো কলম বিরতি দেওয়া উচিত, সুইটি কিউটি দের মনোভঞ্জন করে ফিরিয়ে আনা হোক।
১৮ ই মে, ২০০৮ রাত ২:৪৫ হাসিব মাহমুদ বলেছেন: সারওয়ারকে মেইল করতে বলা যায় ।
১৮ ই মে, ২০০৮ রাত ২:৪৫ মৎসকন্যা বলেছেন: সারওয়ারচৌধুরী খুব মজার মানুষ। ব্লগের মেয়েদের সাথে তিনি মজার বিষয়ের আলোচনা করেন। ফারজানা মাহবুবা, আস্তমেয়েরা তো মেয়েই। মেয়েদের প্রতি তার সহানুভূতির কারনটা নিচের কথোপকথন থেকে সবাই আচ করতে পারবেন -

Sarwar Chowdhury to me
show details


ওহহো তখন আমি ছিলাম না অন লাইন!!!!!

নাচতে জানেন? মন খারাপ হলে নাচবেন তাক ধিনা ধিন, হাত দুলিয়ে কোমার দুলিয়ে ডিডিং ডিডিং ডা। কোমর বেশি দোলাবেন না। নইলে অন্য তৃষ্ণা ভর করবে।

আজ আর হাসির ইমোটিকন দিলাম না। আপনি হাসতে মানা করেছেন তাই।


[si]nilima rahman to Sarwar


না নাচতে জানিনা।
কোমর দোলালে কিসের তৃষা জাগে বললেন? বুঝলাম না। আর সে তৃষ্ণা মেটানোর কোনো উপায় নাই?

হাসতে মানা করিনি। হাসুন, তবে কারনে।

কেমন চলছে আপনার কবিতাতে নারী উপভোগ করা?



[si]Sarwar Chowdhury to me


তৃষ্ণা দেহ+মনের।
মিটানোর উপায় তো নিজেই জানেন

আচ্ছা নিলু, একটা ইনফরমেশন চাই। শরীরী কাব্যে দরকার লাগতে পারে। যাতে ল্যাক অব ইনফরমেশন না হয়।
পুরুষের তো নারী দেহের তৃষ্ণা পেলে শিশ্ন মিয়া দাঁড়িয়ে যায়।
মেয়েদের তৃষ্ণা পেলে গোলাপ ফুলটির কোন পরিবর্তন হয় কি? স্পর্শকাতর পার্ট কোনটি? আমি তো আনাড়ি মানুষ। বউ থাকলে বউ রে জিগাইতাম

আজ ব্যাস দু'টি প্রশ্ন। সঠিক উত্তর পেলে আরো....



[si]nilima rahman to Sarwar


আমি ঠিক জানিনা।
তবে আমার কাজিন কে জিগেস করতে পারি। ও বিবাহিতা এবং মেডিকেলে পড়ায়। বাকি প্রশ্ন দুটো করুন। একসাথে ৩টাই জিগেস করবো।
এগুলো আসলে জানা উচিত। কবিতার জন্য তো অবশ্যই।
আপনার সাথে কথা বলে কত কিছু জানছি।

[si]Sarwar Chowdhury to me
হায়রে সুইট পাগলি



হায়রে সুইট পাগলি

এই প্রশ্নের জন্য কাউকেই জিগ্যেস করতে হবে না। আমি জানতে চেয়েছি, নারী হিসাবে আপনার অনুভূতি। তৃষ্ণার্ত হলে শরীরের কোথায় আবেদন বেশি। সেই প্রত্যংগের রুপ চেঞ্জ হয় কি না। আমার এক প্রভাষক বন্ধু বলেছিল ভেজাইনার উপরের দিকে যে মাংসপিন্ড যার নাম ভগাংকুর, ওটা তৃষ্ণার্ত হলে শক্ত হয়। এই কথাটা ঠিক কি না। পশ্চিমের নারীরা তো চায় পুরুষ ওই ভগাংকুরেই লম্বা চুম্বন করুক।

আমার পেছনের পোস্টগুলো পড়বেন। আমি বিষয় বৈচিত্রে ভ্রমণ করি। আমি চেষ্টা করি প্রতিটি লেখায় কিছু না কিছু মেসেজ দিতে বিভিন্ন বিষয়ে। যে বিষয় নড়াচড়া করি সে বিষয়ের গভীরে যাওয়ার চেষ্টা করি।

কিন্তু নিলু কখনো কখনো যৌনতা ব্যাপারটাকেই ভালো লাগে না। ভাবি, ধুর, শিশ্ন এইটা না থাকলে তো ঘুমানোতে ডিস্টার্ব করতো না দাঁড়িয়ে থেকে। মাঝে-মধ্যে থাপ্পর মারি, বলি ঘুমা ঘুমা কোন নীলপরী এসে তোমাকে উষ্ণতা দেবে না।
১৮ ই মে, ২০০৮ রাত ২:৪৭ হাসিব মাহমুদ বলেছেন: ওরররররররররররররররররররররররররররে ওরররররররররররররে
১৮ ই মে, ২০০৮ রাত ২:৪৮ হাসিব মাহমুদ বলেছেন: প্রভাষক বন্ধুটা কি এইখানে ব্লগায় ?
১৮ ই মে, ২০০৮ রাত ২:৪৯ বোলারস ব্যাকড্রাইভ বলেছেন: ওরেররেএএএএএএএএএএএএএএএএএএএএএএএ্‌েএএএএএএ...............আমি নাইরে.....
১৮ ই মে, ২০০৮ রাত ২:৪৯ আলো বলেছেন: ভাবি, ধুর, শিশ্ন এইটা না থাকলে তো ঘুমানোতে ডিস্টার্ব করতো না দাঁড়িয়ে থেকে। মাঝে-মধ্যে থাপ্পর মারি, বলি ঘুমা ঘুমা কোন নীলপরী এসে তোমাকে উষ্ণতা দেবে না

-------------

মাঝে-মধ্যে থাপ্পর মারলে মেশিন তো সেকেন্ড ক্লাস হয়ে যাবে!!!
১৮ ই মে, ২০০৮ রাত ২:৫১ বিশ্ববিদ্যালয় ডায়রী বলেছেন: ছি ছি ছি
১৮ ই মে, ২০০৮ রাত ২:৫১ কোবরা বলেছেন:
ছিঃ ছিঃ সারওয়ারচৌধুরী এত খারাপ.....আমার বমি আসতেছে....।
১৮ ই মে, ২০০৮ রাত ২:৫২ হটডগ বলেছেন: ডিয়ার মৎস্যকন্যা, আপনি স্ক্রিনশট দিন। এভাবে দেওয়ার চাইতে সেটাই ভালো আর বিশাসযোগ্য হবে। তাই না?
১৮ ই মে, ২০০৮ রাত ২:৫২ হটডগ বলেছেন: ইমেইল এর স্ক্রিনশট চাইতেসি @মৎস্যকন্যা।
১৮ ই মে, ২০০৮ রাত ২:৫২ বোলারস ব্যাকড্রাইভ বলেছেন: [b]মাঝে-মধ্যে থাপ্পর মারি, বলি ঘুমা ঘুমা কোন নীলপরী এসে তোমাকে উষ্ণতা দেবে না।[/b]

বাবা জগন্নাথ আমারে ধর!
১৮ ই মে, ২০০৮ রাত ২:৫৪ হাসিব মাহমুদ বলেছেন:

পোস্টের ব্যাকআপ রাখা হলো ।



১৮ ই মে, ২০০৮ রাত ২:৫৫ আলো বলেছেন:
স্ক্রিন শট চাই।
১৮ ই মে, ২০০৮ রাত ২:৫৭ মৎসকন্যা বলেছেন: সা. চৌ. অস্বীকার করলে স্ক্রীনশট দেব। তাকে বলে দিয়েছিলাম নিজের মনে ব্লগিং করলে কিছু বোলব না রাজাকারদের সমর্থন করলেই তার কীর্তি ব্লগে দিয়ে দেব।
১৮ ই মে, ২০০৮ রাত ২:৫৮ হটডগ বলেছেন: কি হইল মৎস্যকন্যা? স্ক্রিন শট চাইতেসি।
১৮ ই মে, ২০০৮ রাত ২:৫৯ হটডগ বলেছেন: আর স্ক্রিন শট দিতে প্রব্লেম কোথায়? একইতো কথা।
১৮ ই মে, ২০০৮ রাত ২:৫৯ ত্রিভুজ বলেছেন:

সারওয়ারচৌধুরী,
আপনার অনেক আগেই বুঝা উচিত ছিলো এই সাইটটি আপনার জন্য নয়। যেখানে কতৃপক্ষ বর্বরদের কথায় চলে, সেখানে ভাল কিছু আশা করা অন্যায় বৈকি... এই সাইটে মৌলিক লেখকদের জন্য কোন যায়গা নেই..... কারণ কোন না কোন ভাবে এখানে মৌলিক লেখকদের অপমান করা হয়... সত্যের সাথে মিথ্যে মিলিয়ে বা একদম নির্জলা মিথ্যে কথা দশজন (অথবা একই লোক দশটি নিক নিয়ে) মিলে বলে সত্য করার চেষ্টা করে লোকজনকে অপমান করার চেষ্টা করা হয়। সাইট কতৃপক্ষ আবার এদেরকে ব্যান না করে ভিকটিমকে ব্যান করে।

নতুন কোন প্লাটফর্মের অপেক্ষায় থাকুন... আমিও আছি..! সা.ই.কতৃপক্ষ তাদের গালিবাজদের স্বর্গরাজ্য হতে থাকুক..!
১৮ ই মে, ২০০৮ রাত ৩:০০ ত্রিভুজ বলেছেন:

@মৎসকন্যা
স্ক্রীনশট বানানো কি খুব কঠিন? আরেকজনের মেইল হ্যাক করে তার মেইল বক্স থেকে মেইল করাও কঠিন কাজ না।
১৮ ই মে, ২০০৮ রাত ৩:০০ বোলারস ব্যাকড্রাইভ বলেছেন: তুমি ছাগল
আমি কোফতা বানানেওয়ালা....
১৮ ই মে, ২০০৮ রাত ৩:০২ বোলারস ব্যাকড্রাইভ বলেছেন: ত্রিভুজ বলেছেন:

@মৎসকন্যা
স্ক্রীনশট বানানো কি খুব কঠিন? আরেকজনের মেইল হ্যাক করে তার মেইল বক্স থেকে মেইল করাও কঠিন কাজ না।

ছাগুরাম এগুলা এখনো করো? ছি ছি
১৮ ই মে, ২০০৮ রাত ৩:০৪ হটডগ বলেছেন:
স্ক্রীনশট বানানো কি খুব কঠিন? আরেকজনের মেইল হ্যাক করে তার মেইল বক্স থেকে মেইল করাও কঠিন কাজ না।
---------------------------------------------------------------------------
আমার মেইল হ্যাক করে মেইল করেন তো? আপনের কত ক্ষ্যামতা দেকে নিবনে? মিঃ কম্পু বিশেষজ্ঞ ত্রিভুজ সাব? আমার ইমেইলঃ mugholbadsha@yahoo.com .
১৮ ই মে, ২০০৮ রাত ৩:০৬ হাসিব মাহমুদ বলেছেন: কয়েদ্দিন ব্লগ হ্যাক হওয়া নিয়ে নাটক হৈছে । এখন ইমেইল হ্যাকিং !!
১৮ ই মে, ২০০৮ রাত ৩:০৬ আবদুর রাজ্জাক শিপন বলেছেন:

হা হা হা ! আইজকা ব্লগে আইসা ব্যাপক মজা পাইলাম ।
এইখানে দেখি পুরা কাছা খুইলা দেয়া হইছে
আস্তাগগগগগগগগফিরুল্লাহহহহহহহহহহ !
১৮ ই মে, ২০০৮ রাত ৩:০৬ নেমেসিস বলেছেন: গেল রে গেল । সব শেষ ।

ইজ্জত কা ফালুদা ।
১৮ ই মে, ২০০৮ রাত ৩:১১ মৎসকন্যা বলেছেন: ত্রিভুজ ভাই আপনি এত গুরুত্বপূর্ন পোষ্টে মুখ দিয়েন না। আপনার যে আইটিবিদ্যা আজ ফলাবেন তা ১০ বছর আগে আমি ফলিয়ে এসেছি। আমি আইটি মূর্খ না বেকুবও না। সারওয়ার চৌধুরী কোন কোন চাল দিতে পারেন তা বিশ্লেষন না করে এখানে তার সাথে ইমেইল আলাপ দেই নি আপনি নিশ্চিত থেকে ঘুমাতে পারেন। তাকে কথা বলতে দিন।
১৮ ই মে, ২০০৮ রাত ৩:২১ ত্রিভুজ বলেছেন:

মৎসকন্যা,
আপনার মন্তব্যই শেষ পর্যন্ত সারওয়ারচৌধুরীকে রক্ষা করলো। যে দশ বছর আগেই ইমেল হ্যাকের মত আইটি বিদ্যা ফলাতে পারে, তার পক্ষে সারওয়ারচৌধুরী'র মেইল বক্স হ্যাক করা বা ফেক মেইল করা যে খুবি সহজ, সেটা আমি জানি। সেজন্যই উপরের মন্তব্যটি করা। আপনার মন্তব্য আমার ধারণাকে আরো শক্তিশালী করলো....

একটু ছোট অনুরোধ করি... অযথা মানুষের নামে এসব মিথ্যাচার করে বেড়াবেন না... এগুলো আপনার বা আপনার সন্তানের উপরেই এসে পড়বে একসময়। সৃষ্টিকর্তায় যদি বিশ্বাসী নাও হয়ে থাকেন, জেনে রাখুন, প্রকৃতির বিচার খুব কঠোর।
১৮ ই মে, ২০০৮ রাত ৩:২২ কোবরা বলেছেন:
তিনকোনা ছাগুর বুদ্ধি দিন দিন জিরোতে নামতাছে...ভোটার লিষ্টের ডাটা এন্ট্রির কাজ করতাছো তাই করো....না বুইঝা যেইখানে সেইখানে মুখ দিও না...ছাগল কোনখান কার..।
১৮ ই মে, ২০০৮ রাত ৩:২৩ আলো বলেছেন:
আপনার যে আইটিবিদ্যা আজ ফলাবেন তা ১০ বছর আগে আমি ফলিয়ে এসেছি।
----------
@ ছাগু
মৎস্য কন্যা কখন কইছে যে সে দশ বছর আগেই ইমেল হ্যাকের মত আইটি বিদ্যা ফলাতে পারে?
১৮ ই মে, ২০০৮ রাত ৩:২৩ আলো বলেছেন:
ছাগুর গুয়া দিয়া শিক পোড়া দওয়া হইবেক।
১৮ ই মে, ২০০৮ রাত ৩:২৩ মৎসকন্যা বলেছেন: ত্রিভুজ ভাই কোন লাভ নেই। ঘুম দেন কাজ হবে।
১৮ ই মে, ২০০৮ রাত ৩:২৪ বোলারস ব্যাকড্রাইভ বলেছেন: ছাগু তোমার "কোথায়" লাগে?
১৮ ই মে, ২০০৮ রাত ৩:২৬ হাসিব মাহমুদ বলেছেন: কম্পিউটার জানা মানে যে ইমেইল হ্যাক করার বিদ্যা না সেইটা ছাগুরে কে বুঝাবে !
১৮ ই মে, ২০০৮ রাত ৩:৩০ আলো বলেছেন:
সারওয়ার ভাই এর আগে সালোয়ার খুলে নেচেছিলো।
আর এখন দেখছি তার ডান্ডায় থাপ্পর মেরে মেরে নাচছে!

জয় তু সারোয়ার ভাই।


১৮ ই মে, ২০০৮ রাত ৩:৩১ নেতা বলেছেন:
ছাগু পশ্চাৎদেশে লাথি খাওয়ার আগে ভাগ এইখান থেকে।


১৮ ই মে, ২০০৮ রাত ৩:৪৪ র‌্যাভেন বলেছেন:
ছি ছি , সারোয়ার চোদরী এতটা পারভার্ট তা ভাবিনাই কখনো, ছিহ।
১৮ ই মে, ২০০৮ রাত ৩:৫৯ হট্টগোল বলেছেন:
ব্লগে তো আওয়ামী লীগ ভার্সাস জামায়াত লড়াই তীব্র।

মিথ্যা বলার জন্য মাইনাস দিতে চাইছিলাম। এখানে মুক্তিযুদ্ধের চেতনাধারীরা জামাতী ছাগুদের গদাম লাথি দেয়। কোনো পার্টির কর্মী নয়।

কিন্তু প্লাস দিলাম।

কারণ মৎস্যকন্যা যে মজা দিছে, কই রাখি, পোস্ট আর্কাইভে চলে গেল। প্রয়োজনীয় স্ক্রিণশটও রাখা হলো।

No comments: