Sunday, January 27, 2008

যুদ্ধাপরাধীদের বিচার ও প্রাসঙ্গিক ভাবনা


যুদ্ধাপরাধীদের বিচার হওয়া প্রয়েজন এতে কোন সন্দেহ নাই, সকল সভ্য দেশেই সেটি হয়েছে। সবাই বলছেন বিচার করবেন, কিন্ত করবেন কিভাবে? সে ব্যাপারে কি নির্দিষ্ট প্ল্যান আছে?

এখানে একটি ব্যাপার পরিস্কার করে নেই। জামাত-শিবিরের মতাদর্শধারী আর যুদ্ধাপরাধী কিন্ত এক জিনিস নয়। ৭১ এ যারা হত্যা ধর্ষণ এর মত যুদ্ধাপরাধ করেছিল তারাই যুদ্ধাপরাধী। বর্তমানে তাদের সিংহভাগই জামাতের ছত্রছায়ায় রয়েছে, কিন্তু এ ছাড়াও অন্যান্য রাজনৈতিক দলেও এদের অবস্থান আছে।

আমরা স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত যুদ্ধাপরাধীদের বিচারে কার্যকর কোন পদক্ষেপ নিতে পারিনি শুধু এ ব্যাপার নিয়ে রাজনীতি করা ছাড়া। রাজনীতির খেলায় যুদ্ধাপরাধীরা দলবদল করে মুক্তিযুদ্ধের সবচেয়ে বড় সেবক সেজে গিয়েছে কিন্ত রাজনৈতিক স্বার্থে আমরা সেটি নিয়ে উচ্চবাচ্য করিনি।

সমাজে পরিবর্তন না আসলে দেশ উন্নত না হলে নিকট ভবিষ্যতেও যুদ্ধাপরাধীদের বিচার হবে তার কোন সম্ভাবনা দেখিনা। তবে এ ব্যাপার নিয়ে বিস্তর রাজনীতি হবে তাতে কোন সন্দেহ নাই।

এখন আমার প্রশ্ন হলো যুদ্ধাপরাধীদের বিচার না হলে দেশের সমস্যা নিয়ে ভাবা যাবেনা এটা কেমন কথা হলো। দেশটা যদি পিছিয়েই থাকলো তাহলেতো ওই রাজাকার আল-বদর তথা যুদ্ধাপরাধীদরেই তো প্রকারান্তরে জয় হলো। যুদ্ধ করে একটা স্বাধীন দেশ পেয়েছি, তার বিভিন্ন সমস্যা সমাধানে বলিষ্ঠ ভূমিকা রাখাও কিন্ত আরেকটা যুদ্ধ।

দেশটাকে যদি আমরা আমাদের নিজস্ব চিন্তা চেতনার মাধ্যমে আমাদের নানা সমস্যা (এখন পরিবর্তনের সময় পড়ুন) সমাধান করে এগিয়ে নিয়ে যেতে পারি, তাহলে দেখবেন যুদ্ধাপরাধীদের বিচারের ক্ষেত্রে আরো বেশী জনমত তৈরী হবে যেটি ইউরোপে হয়েছে।

আর যদি এই একটি ব্যাপারেই মগ্ন থেকে দেশের সমস্যার দিকে না তাকাই তাহলে হয়ত আর কখনই এইসব যুদ্ধাপরাধীদের বিচার সম্ভব হবে না। অনুন্নত দেশ ও সমাজে মানুষের ভিতর জনমত সৃষ্টি করা কঠিন এবং মানুষ তার জীবন ও জীবিকার কথা চিন্তা করতে গিয়ে ন্যায় - অন্যায়ের বোধ হারিয়ে ফেলে।

একটু গভীর ভাবে ভাবুন। যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে আমার সংগ্রাম চলবে কিন্ত সেটিকে এক ডাইমেনশনাল না করে দেশের স্বার্থে সেটিকে মাল্টি ডাইমেনশনাল করুন। উন্নত সমাজ, উন্নত দেশ প্রতিষ্ঠা করতে পারলে মানুষের মনের কূপমন্ডুকতাও দুর হবে।

তখন আমরাই বাধ্য করতে পারব জামাত সহ সকল রাজনৈতিক দলকে যুদ্ধাপারাধীদের বহিস্কার করতে এবং বিচারের কাঠগড়ায় দাড় করাতে।

আর যদি শুধু যুদ্ধাপরাধীদের বিচার চাই বলে সারাক্ষন গালাগালির তুবড়ি ছুটাই আর কে ঘোষক, কে পাঠক এই নিয়ে মগ্ন থেকে দেশের সমস্যার দিকে উদাসীন থাকি, তাহলে ওই যুদ্ধাপরাধীরাই আমাদের অক্ষমতা দেখে দুকান বিস্তৃত হাসি দিবে এবং এখনো দিচ্ছে।

গালাগালি ছাড়া বাদবাকী সবকিছুই স্বাগতম।


৫১ টি মন্তব্য ৪৫১বার পঠিত পোস্টটি ১০ জনের ভাল লেগেছে, ৬ জনের ভাল লাগেনি
-----------------------------------------------------------------------------------------------------------------------------
০৩ রা সেপ্টেম্বর, ২০০৭ রাত ৯:৪৭ রূশো বলেছেন: ৫
০৩ রা সেপ্টেম্বর, ২০০৭ রাত ১০:০৯ কেনবলি বলেছেন: কাকে দিয়ে দেশ গড়বেন আপনি। যারা যুদ্ধাপরাধি তারাই রাষ্ট্র ক্ষমতায়। তারা ক্ষমতায় থেকে দেশের উন্নতি করে তারপর বিচার। সোনার পাথর বাটি। আপনার কথা হাসির উদ্রেক করে। এর বেশি কিছু নয়। আগে আইনের শাসন নিশ্চিত করেন তারপর অন্যকিছু। আর জগতের সকল দেশেই আগে আইনের শাসন নিশ্চিত করা হয়েচে।
০৩ রা সেপ্টেম্বর, ২০০৭ রাত ১০:৩০ মিরাজ বলেছেন: @ কেনবলি
হাসুন, গলা খুলে হাসুন।
যুদ্ধাপরাধীদের ক্ষমতায় যাবার সুযোগ কে করে দিয়েছে? আমাদের রাজনীতিবিদরাই যারা মুক্তিযুদ্ধকে রাজনীতির স্বার্থে ব্যবহার করে তারাই।

এদের দিয়ে যুদ্ধাপরাধীদের বিচার কোন দিনও হবেনা। এরা দরকার হলে আবারো যুদ্ধাপরাধীদের সাথে একসাথে আন্দোলন করবে ক্ষমতায় যাবার জন্য।

আর আমরা তরুণ সমাজ এদের দ্বারা মোহাবিষ্ট হয়ে মুল্যবান সময় নষ্ট করছি কিন্তু দেশের সমস্যায় কাজে আসছিনা।

দেশ ও সমাজ উন্নত হলে রাজনীতিবিদরা আর এভাবে মুলো ঝুলাতে পারবেনা। তখন জনগণই যুদ্ধাপরাধীদের বিচার নিশ্চিত করবে।
তা

আর কেনবলি কিভাবে আইনের শাসন নিশ্চিত করবেন শুনি?

আর গত ৩৭ বছরে আপনারা অনেক আইনের শাসন নিশ্চিত করার নামে কি করেছেন তা তো দেখছি। এভাবে চললে আগামী ৫০ বছরেও আইনের শাসন নিশ্চিত হবে না।

দেশ ও সমাজ উন্নত হলে আইনের শাসন এমনিতেই কার্যকর হবে।
০৩ রা সেপ্টেম্বর, ২০০৭ রাত ১০:৪০ আমি মাহমুদ বলেছেন: অল্প বিস্তর ভিন্নমত আছে . . . । তারপরও ৫।
০৩ রা সেপ্টেম্বর, ২০০৭ রাত ১০:৪৯ মিরাজ বলেছেন: ধন্যবাদ রুশো এবং মাহমুদ।

তবে মাহমুদ আপনার ভিন্নমতটা জানলে ভাল লাগতো।
০৩ রা সেপ্টেম্বর, ২০০৭ রাত ১০:৫৯ সোনার বাংলা বলেছেন: ভাই আপনার সাথে একমত। এই বঙদেশে দুই
ধরনের দালাল আছে।সে রকম আর কি এক কানায়
কয় আরেক কানারে .........।৫
০৩ রা সেপ্টেম্বর, ২০০৭ রাত ১১:১৭ কেনবলি বলেছেন: মিরাজ আপনি আসলে পি এম এস। তারা একটি রাজনীতিক শক্তি হিসাব পুনরার্ভিভাব করেছে বলেই তারা আজ রাষ্ট্র ক্ষমতার কাছাকাছি। তাদের বিচার হলে কখনোই তা হতোনা। আর আইনের শাসন নিশ্চিত না হলে যতো থিওরী কপচান না কেন, কোন লাভ হবেনা যা কিছু উন্নতি সব পোকায় খাবে। ভিটায় ইদুর লাগলে আগে ইদুর মারতে হয়, ভিটা শুধু বাড়াইলে ইদুর পালায়না বরং ইদুর আরো বাড়ে
০৩ রা সেপ্টেম্বর, ২০০৭ রাত ১১:২৮ মিরাজ বলেছেন: @কেনবলি

ভিটা যদি মাটির রাখেন তাইলে ইদুর লাগবেই আর ভিটা যদি শান বাধানো বানাতে পারেন তাহলে চেষ্টা করেও ইদুর কিছু করতে পারেনা। এমনিতেই মারা পড়ে।

আশা করি একদিন চোখ খুলবে, সেদিন শুধু যুদ্ধাপরাধীদের বিচারের নামে কথার ফুলঝুড়ি না ছুটিয়ে কার্যকর কিছু করবেন যাতে সত্যিকার ভাবেই এদের বিচার করা যায়।

আর যদি এটিকে জিইয়ে রেখে রাজনীতি করার ইচ্ছে থাকে তাহলে আলাদা কথা।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ রাত ১:৫৯ মিরাজ বলেছেন: ধন্যবাদ সোনার বাংলা আপনার মন্তব্যের জন্য।

আমি এই পোষ্টের মাধ্যমে সম্ভবত: তথাকথিত স্বাধীন্তার পক্ষ শক্তি ও বিপক্ষ শক্তি দুই পক্ষেরই বিরাগভাজন হয়েছি।

যার ফলে যারা সবসময় মুক্তিযুদ্ধ, রাজাকার, যুদ্ধাপরাধী, স্বাধীনতার ঘোষনা ইত্যাদি নিয়ে মন্তব্য ও গালাগালির তুবড়ি ছোটান, তাদের কারো মন্তব্য দেখছিনা।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ রাত ২:০৩ সারওয়ারচৌধুরী বলেছেন: ৫

'একটু গভীর ভাবে ভাবুন। যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে আমার সংগ্রাম চলবে কিন্ত সেটিকে এক ডাইমেনশনাল না করে দেশের স্বার্থে সেটিকে মাল্টি ডাইমেনশনাল করুন। উন্নত সমাজ, উন্নত দেশ প্রতিষ্ঠা করতে পারলে মানুষের মনের কূপমন্ডুকতাও দুর হবে।'

সত্য কথা।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ রাত ২:৩১ কেনবলি বলেছেন: পি এম এস মিরাজ। ভিটা পাকা করলে ইদুর থাকে। উন্নয়নের সাথে সাথে ইদুর মারা ওষুধ দেয়ার কাম। এটা এক ডাইমেনসন আপনি নিজেই ভাবছেন। এ ব্লগে এখন এসে এগুলো বলা খুব সহজ। যখন অনেক খানি মুক্ত ব্লগ, নব্য রাজাকারদের থেকে। একই ভাবে এখনো ব্লগে রয়েছে, নব্য রাজাকাররা প্রতি নিয়ত বিভ্রান্ত করছে যারা। জামাত শিবিরের রাজনীতির সাথে জড়িত থেকে রগ কাটলেও তাদের কিছু বলা যাবেনা। আগে জামাতের ধর্ম ব্যবসা বন্ধ করেন না হলে যে প্লাটফর্মে এসব হাদিস ফরমাইতেসেন আপনার পি এইচ ডি দিয়া সে প্লাটফর্ম একসময় আর থাকবেনা। ওকে পি এম এস মিরাজ
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ রাত ২:৩৪ এস্কিমো বলেছেন: মিরাজ,

মনে করেছিলাম আপনি ব্লগে এসেছেন সত্যই কোন একটা ভাল উদ্দেশ্য নিয়ে। কিন্তু মনে হচ্ছে আপনার মতলবটা বেশী সুবিধার না।

আমার ভুলও হতে পারে।

আপনার লেখাটা পড়ে আমি কনফিউজড। সবগুলো প‌্যারাগ্রাফ ভাসাভাসা। এর দুইটা কারন থাকতে পারে। এক - আপনি জানেন না অথবা দুই - আপনি ভান করছেন।

যতটুকু বুঝলাম - আপনার থিসিস অনুসারে যুদ্ধাপরাধীর বিচার চাইতে গিয়ে আমরা জাতিগত ভাবে কলহ প্রিয়তার পরিচয় দিচ্ছি - আর কাজের কাজ থেকে নিজেকে সরিয়ে রাখছি। মুক্তিযুদ্ধের পক্ষে যারা কথা বলে তাদের সম্পর্ক আপনার ব্যবহূত বিশেষনগুলো বেশ অফেনসিভ।

যাই হোক - এবার আসুন আলোচনায় - আমি কিছু বিষয়ে আপনার কাছ থেকে পরিষ্কার বক্তব্য আশা করবো।

১) তাদের বিচার না হওয়া পর্যন্ত দেশের অন্যান্য প্রধান সমস্যা নিয়ে ভাবার সুযোগ নেই বলে জানিয়েছেন।
(প্রথম প‌্যারা) - আপনি কি একটা মন্তব্য দেখাতে পারবেন যা আপনার উপরের বক্তব্যকে সমর্থন করে?

এটা শেষ হলে পরেরটায় আসছি...
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ রাত ২:৪৪ মিরাজ বলেছেন: @ কেনবলি
ব্যক্তিগত আক্রমণ করে মন্তব্য অনভিপ্রেত, অন্তত: আমার ব্লগে। আপনাদের সেই কালচার থাকতে পারে কিন্তু আপনাদের কালচার আমি অনুসরণ করতে ইচ্ছুক নই। পোস্টকে আক্রমণ করুন, মন্তব্য করুন কিন্তু ব্যক্তিগত আক্রমণ নয়।

জানিনা আপনি পি এম এস দ্বারা কি বুঝিয়েছেন, ভালো কিছু যে বোঝাননি সেটি বুঝতে পারছি।

"আপনি বলেছেন উন্নয়নের সাথে সাথে ইদুর মারা ওষুধ দেয়ার কাম"

যদি ঠিকমত পোষ্টটা পড়তেন তাহলে দেখতেন আমি ঠিক একই কথা বলেছি। আপনারা ইদুর মারা খেলা নিয়ে এত ব্যস্ত যে উন্নয়নের কথা বা প্রয়েজন বোধ করেন না।

আর জামাত শিবিরের ধর্ম ব্যবসা বন্ধ করার দায়িত্ব আমার নয়। দেশের মানুষই ঠিক করবে তারা ধর্মাশ্রয়ী দলকে, নাকি ধর্ম নিরপেক্ষ দলকে, নাকি ধর্ম বিরোধী দলকে গ্রহণ করবে। আর সেজন্যই সামাজিক ও দেশের আর্থ-সামাজিক উন্নতি প্রয়োজন যাতে তারা সঠিক সিদ্ধান্ত নিতে পারে।

আর অ-প্রাসঙ্গিকভাবে পি এইচ ডির কথা টেনে না আনলে খুশি হব।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ রাত ২:৫৮ মিরাজ বলেছেন: @ এস্কিমো
আমার ব্যাপারে মন্তব্য করার আগে আরো কিছু দিন অপেক্ষা করতে পারেন। অবশ্য যদি আপনার ইচ্ছা হয়। তবে একটি বিষয় জেনে রাখতে পারেন আমি স্বাধীনভাবে কথা বলতে পছন্দ করি এবং তাতে কারো বা কোন পক্ষের স্বার্থহানি ঘটলেও তার জন্য ভয় পাই না।

আপনার মন্তব্যের ব্যপারে বলছি। আমার পূর্বের পোষ্টে "কিন্তু কি" এর মন্তব্য দেখুন।

আর আপনি একের পর এক প্রশ্ন করবেন আর আমি তার উত্তর দিতে থাকব আপনার আস্থা অর্জন এর জন্য তা ভেবে থাকলে ভুল করছেন।

আমি আমার মতামত প্রকাশ করেছি আপনার দ্বিমত থাকলে মন্তব্য করুন। যথাসাধ্য চেষ্টা করবো তার প্রাসঙ্গিক ব্যাখ্যা দিতে।

আর সর্বশেষে আমার কোন হিডেন এজেন্ডা নেই। আপনাদের অনেকের থাকতে পারে আর সেজন্যই হিডেন এজেন্ডা খুজছেন।

খুব কাছের মানুষকে হারিয়েছি স্বাধীনতা যুদ্ধে। তাই স্বাধীনতা যুদ্ধকে রাজনীতির ঘুটি হিসাবে ব্যবহার করা পছন্দ করিনা।

পড়াশোনা করেছি দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে। দেশের প্রতি দায়বদ্ধতা আছে বোধ করি দেখেই আমার স্বাধীন চিন্তা প্রকাশ করছি। চেষ্টা করবো তার কিছু বাস্তবায়ন করতে। কথায় নয়, কর্মে। ব্যাস এই টুকুই।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ রাত ৩:১২ কেনবলি বলেছেন: জনাব আপনার পি এচ ডি অবশ্যই প্রাসন্গিক কেননা আপনি এটার ব্যবহার সর্বপ্রথমে করেছেন।আমি আপনাকে যাষ্ট আপনাকে ফিরিয়ে দিয়েছি। আর শুনুন আপনাকে আপনার মেডিসিন দেয়া হয়েছে, আপনাকে পি এম এস বলার দরকার হতোনা যদি না আপনি নিজেকে ডক্টরেট দাবী করে সুবিধা নেবার চেষ্টা করতেন। আপনি যদি সত্যিই নতুন হন তাহলে এ ধরনের উপসংহার টানার আগে আরো দেখবেন আর শুনবেন। তবে মরনিং শোস দ্যা ডে হলে আপনার আগমন খুব আশাপ্রদ কিছু দেখতে পারছিনা। আরো দেখুন উপসংহারে টানার আগে আর নিজের হামবড়া ভাব বাদ দিলে যেমন আপনার ডিগ্রীটা ব্লগের বাইরে রেখে আসলে কথা বলা সহজ হবে।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ রাত ৩:২১ মিরাজ বলেছেন: @কেনবলি
পিএইচডি প্রসঙ্গটি অবশ্যই অপ্রাসঙ্গিক আর আমি কখনোই সুবিধা নেয়ার জন্য এটি ব্যবহার করিনি। মিথ্যা তথ্য না দেয়ার জন্য অনুরোধ করবো। জনৈক ব্লগার এর প্রশ্নের উত্তরে জানিয়েছি এবং সেটা প্রাসঙ্গিক ছিলো।

আর আমার কাছে ডিগ্রীতে কিছু যায় আসেনা। কথা হবে যুক্তি দিয়ে। আপনিই অ-প্রাসঙ্গিকভাবে এই পোষ্টে পি এইচ ডির কথাটা টেনেছেন। ভবিষ্যতে এই কাজ না করলে খুশী হব।

আপনি আমার আগমনে আশাপ্রদ না হবার মত কিছু দেখলে আমার কিছুই করার নেই। আর এই কথার ভিতর দিয়ে হামবড়া ভাব আপনিই দেখাচ্ছেন।

আশা করি প্রাসঙ্গিক ও যৌক্তিক মন্তব্য করবেন। আমি অতি ক্ষুদ্র মানুষ তবুও যথাসাধ্য প্রাসঙ্গিক ব্যাখ্যা দেবার চেষ্টা করবো।
ধন্যবাদ।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ রাত ৩:২৬ কেনবলি বলেছেন: ডিগ্রীতে কিছু না এসে গেলে আপনাকে কেউ জিজ্ঞেস করলে বলবেন কেন? আমি গত ১২ মাসে এ ধরনের কোন কমেন্ট কেউ কাকে করছে কিন কখনো দেখেনি আর আমার যতদুর মনে আছে আপনি নিজেই ভলান্টারি ইনফরমেসন দিয়েছেন আপনার শিক্ষাগত যোগ্যতা নিয়ে। তাই আপনার "এখনই সময় " হাম বড়া টাইপ পোষ্ট ।আমরা জাতি হিসাবে কি করি আর কি করা উচিট শুধু মাত্র ব্লগে দিন কয়েক এসে পোষ্ট করা শুধু মাত্র হামবড়া না এ ব্লগের প্রতি আপনার অসম্মান প্রদর্শনও বটে।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ রাত ৩:৩৬ মিরাজ বলেছেন: আপনি মনে করছেন কেন। পোষ্টে গিয়ে দেখলেই পারেন।
কেউ যদি আপনাকে জিজ্ঞেস করে আপনি বিদেশে কি করছেন, তার উত্তরে আপনি যা করছেন তাই তো বলবেন নাকি?

আমি পি এইচ ডি করছি তাই বলেছি।

ভাইরে মানুষ কি করছি জিজ্ঞাসা করলে, সব সময় এটাই বলি। পি এইচ ডি করাটা এমন বিশেষ কিছু না। আপনারা যে এই সামান্য বিষয় নিয়ে এত পানি ঘোলা করবেন আগে জানা থাকলে সুবিধা হতো। হয় উত্তর দিতাম না বা মিথ্যা বলতাম।

আর নিজের হামবড়াত্ব অন্যের মাঝে না খুজলেই কি নয়?
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ রাত ৩:৪১ কেনবলি বলেছেন: মিরাজ আমি তো ব্লগে তিন দিন এসে পোষ্ট দি নাই জাতি হিসাবে এ ব্লগে আমরা কি করি আর কি করা উচিত, হামবড়া ভাব টা তো আপনার এ পোষ্টেই প্রকাশ পায়। আর কিছু বলার আছে কি? এখানে যথেষ্ট ভালো আলোচনা হয় আর সেসব না পড়ে যাষ্ট তিনদিনের আলোচনা ফলো করে সারা ব্লগকে উপদেশ খয়রাত করা কি হামবড়া নয়?
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ ভোর ৪:০৪ মিরাজ বলেছেন: অ-প্রয়োজনীয় আলোচনা করে প্রাসঙ্গিক বিষয় থেকে ইতিমধ্যে দুরে চলে গেছি। কেনবলি আমি আপনার সাথে এই অহেতুক বিতর্কে আর ইচ্ছুক নই।

ব্লগে অংশগ্রহণ করায় আপনাকে ধন্যবাদ।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ ভোর ৫:৪৪ ওয়ামি বলেছেন: মিরাজ ভাই, আমি আবারও আপনার কাছে ক্ষমাপ্রার্থী আমার ব্লগে আপনার মন্তব্য মুছে দেয়ার জন্য। সবার উপর মেজাজ খারাপ। নিজের উপর তো বটেই। আপনি আমার পোস্ট নিয়ে কোন কথা বলেননি। আমি মন্তব্যকারীদের কাছ থেকে সেটাই আশা করছিলাম।


অপ্রাসঙ্গিক মন্তব্য আমার কাছে খুব বিরক্তিকর মনে হয়। সমস্যাটা পরমতসহিষ্ঞুতার না আসলে। আপনি নিজেও বুঝতে পারবেন কেন আমি এটা বলছি। আপনার এই পোস্টেই কথাই ধরুন। আপনি আলোচনা শুরু করলেন কি নিয়ে আর আলোচনা ইচ্ছাকৃতভাবে কেউ কেউ কোথায় নিয়ে যাচ্ছে।


যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে আমি আপনার সাথে শতভাগ একমত। আপনার "এখন পরিবর্তনের সময়" পোস্টটিও পড়েছি। কিন্তু মন্তব্য করিনি কারণ গালিবাজরা আপনার পিছু নিতো। সাহস করে এটাতে করে ফেললাম। এখন গালিবাজদের সামলান ;-)


চঝ: মিরাজ ভাই কি সমকালে কাজ করেন? সেখানে একজন মিরাজ আছেন আমার বন্ধুর বন্ধু।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ ভোর ৬:৪২ কেনবলি বলেছেন: জামাতের সাথী ওয়ামী আর রাজাকার বাপ কামরুজ্জামানের লেজ এক জায়গায় বাধা আর তা হলো গিয়ে জামাত। এরা ধর্মের নামে ৭১ এ মানুষ খুন করেছে, এখন রগ কাটে। এদের শাষ্তি চাই
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ ভোর ৬:৫৭ কেনবলি বলেছেন: জামাতের ৭১'র অপকর্মের জন্য জামাতকে ঘৃনা আর যারা জামাতের কর্মি তাদের কে ঘৃনা। ওয়ামীর বাপ কামরুজ্জামন দেশকে বিক্রি করেছিল পাকিস্তানের কাছে। মানুষ খুন করছিল। আর ওয়ামীরা সেই পাপ হালাল করার জন্য জামাতের রাজনীতি করে। ওয়ামী নিজে জামাতের সাথী ছিল, রগ কাটার রাজনীতির সাথে জড়িত ছিল। তাকে সে কারনের ই ঘৃনা। আর জেনে শুনের যারা এ ধরনের রগ কাটার ওয়ামীকে বন্ধু বানাই, দেশ বিক্রি করার ওয়ামীকে বন্ধ বানায় তাদেরও ঘৃনা।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ সকাল ৭:১৩ জ্বিনের বাদশা বলেছেন: মনে হলো, এটা প্রতীয়মান করতে চাইছেন যে 'যুদ্ধাপরাধীদের বিচার' যেহেতু খুব কঠিন বিষয়, এটাকে আপাতত উঠিয়ে রেখে আমরা দেশ গড়ার কাজে লাগি ...কারণ 'যুদ্ধাপরাধীদের বিচার' নিয়ে যতই কথা বলি, বিচার তো হবেইনা বরং এই ইস্যুটা নিয়ে রাজনীতি হবে, তাইতো?

সত্যি বলতে কি, লেখাটায় যুদ্ধাপরাধীদের বিচার হোক -- এই আন্তরিকতাটা পেলামনা ...
বরং সেটাকে নিরুৎসাহিত করে দেশ গড়ার বা দেশের অন্যান্য সমস্যার কথা তুলে ধরলেন ...

"সামনে আগানোর জন্য যদ্ধাপরাধীদের বিচার এর কথা বলেছেন এবং তাদের বিচার না হওয়া পর্যন্ত দেশের অন্যান্য প্রধান সমস্যা নিয়ে ভাবার সুযোগ নেই বলে জানিয়েছেন।"

এটা কেউ বললেও এটার মিনিং যে যুদ্ধাপরাধীদের বিচার না হওয়া পর্যন্ত আর কোন সমস্যা নিয়ে আমরা মাথাই ঘামাবনা তা না ... এটা সম্ভবতঃ আপনি বুঝবেন ... এটার অর্থ ছিল 'যুদ্ধাপরাধীদের বিচার'টার হাইয়েস্ট প্রিভিলিজ পাওয়া উচিত ...

কেন?

কারন, এটা ভিত্তি ... বেইস ... বেইসটা খুব শক্ত হতে হয়।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ সকাল ৯:৪১ এস্কিমো বলেছেন: মিরাজ -
কিন্তু আমার প্রশ্নের উত্তর কোথায় -

১) তাদের বিচার না হওয়া পর্যন্ত দেশের অন্যান্য প্রধান সমস্যা নিয়ে ভাবার সুযোগ নেই বলে জানিয়েছেন।

(প্রথম প‌্যারা) -

আপনি কি একটা মন্তব্য দেখাতে পারবেন যা আপনার উপরের বক্তব্যকে সমর্থন করে?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ সকাল ১০:২৮ রিউ বলেছেন: মিরাজ,
ভাল ভাবনার সাথে আমার একাত্ততা প্রকাশ করছি। কিন্তু সমস্যা কি জানেন? এভাবে লিখতে থাকলে এই ব্লগে "দি এ টিম" নামে পরিচিত স্বাধীনতার রক্ষাকর্তারা আপনাকে কোন পরিচিতি দেবে, একটু ভাবলে ঠিক বুঝে যাবেন। এই ব্লগে আপনার মত করে যারা ভাবত, তাদের অনেকই আর এখন লেখেনা। আমি যদি এই ব্লগের ব্লগারদের চরিত্র কিছুটা হলেও অনুমান করতে পারি, তবে বলব, খুব তাড়াতাড়ি আপনিও লেখালেখি বন্ধ করে দেবেন। কারণ, শুধু নিজের ভাবনাগুলো স্বাধীন ভাবে প্রকাশ করার অপরাধে (?) কিছু কুৎসিৎ মানুষের নোংড়া গালি বা ব্যাক্তি আক্রমন কোন সুস্হ্য ভাবনার মানুষ বেশীদিন সহ্য করতে পারে না।


০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ সকাল ১০:৫০ অশ্রু বলেছেন: মিরাজ ভাই, আমি আপনার ভক্ত হয়ে পরেছি। ব্লগে আপনার মত গানীগুনি দরকার আছে। এখানে যেসব মাতবর আছে দেখেছেন সবাই কেমন ভ্যাবচেকা খেয়ে গেছে আপনি আসায়। ত্রিভুজ ভাইর পর এই একজনকে পেলাম যার কথায় োজন আছে। চালিয়ে যান বস। ৫ দিলাম। আর কারো কথাৱয় মনে করবেন না কিছু। তারা তাদের চেয়ে বড় মাতবর পছন্দ করেনা
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ দুপুর ১:২৭ মিরাজ বলেছেন: @ এস্কিমো
আপনার উদ্দেশ্যে আমার পূর্বে করা মন্তব্যে উত্তর দেয়া আছে। একটু খেয়াল করে পড়ুন।

@ ওয়ামি
ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। না ভাই আমি সমকালের সাথে জড়িত নই। "যুদ্ধাপরাধীদের বিচারে আপনি আমার সাথে একমত" জেনে ভালো লাগল।

ব্লগে অন্যান্য সকলের পোষ্ট থেকে বুঝছি আপনি জামাত-শিবিরের রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী। (আমার ভুল হলে ক্ষমাপ্রার্থী)।

সেক্ষেত্রে আপনাদের দলেই তো সবচেয়ে চিন্হিত যুদ্ধাপরাধীরা । তাদেরকে নেতৃত্বে আনা ছাড়া আর কোন অবস্থান তো দেখিনা। যুদ্ধাপরাধীদের দল থেকে বহিস্কার করে রাজনীতি করুন। আপনাদের ধর্মাশ্রয়ী রাজনীতি গ্রহণ বা বর্জনের দায়িত্ব দেশবাসীর।

@জ্বিনের বাদশা
আপনি বোধ হয় পোষ্টটি ভালো করে পড়েননি। আপনি পোষ্টের ব্যাখ্যায় যা রলছেন সেটি সম্পূর্ণভাবে পোষ্টের বিকৃতি। আমি যুদ্ধাপরাধীদের বিচার তুলে রাখতে বলিনি। আমি বিচার নিয়ে শুধুই রাজনীতির কূটচাল না চেলে, এদের বিচারের স্বার্থেই দেশের অন্যান্য সমস্যার দিকে নজর দিতে বলেছি। দেশ ও সমাজকে উন্নত করার কথা বলেছি।
খেয়াল করবেন আলজেরিয়া, সুদান, রুয়ান্ডা বা ইথিওপিয়াতে যুদ্ধাপরাধীদের বিচার হয়নি। যদিও এসব দেশে ঘৃণ্যতম যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে। বিচার হয়েছে ইউরোপে। এরপরো যদি দেশ ও সমাজ উন্নত করার গুরুত্ব না বুঝেন, আমার কিছুই বলার নেই। এখন আমাদের ঠিক করতে হবে আমরা কোনটা চাই বিচার না বিচার নিয়ে রাজনীতি।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ দুপুর ১:৩৬ জ্বিনের বাদশা বলেছেন: এখানেও একটা বিরাট প্যাঁচ আছে @ মিরাজ
আপনে যেইরকম সরলীকরণ কইরা ফেললেন যুদ্ধাপরাধীদের বিচারের সাথে দেশের উন্নতির, ব্যাপারটা অত সোজা না ... এজন্য আরেকটু গভীরভাবে চিন্তাকরার প্রয়াস লাগে ...
আপনারে একটা প্রশ্ন করি,
এই যে হিরোশিমায় বোমা ফালাইয়া একসকালে ২ লাখ মানুষ মাইরা ফালাইল, পুরা বিনাকারণে ... যেইটার কোন দরকারই ছিলনা ... সেইটার বিচার কি উন্নত বিশ্ব করব?
এই যে উন্নত আমেরিকায়/ইউরোপে যুদ্ধাপরাধের মতোই বা কখনও তার চেয়েও বেশী রেসিয়াল অফেন্সগুলা হইছিল, এমনকি ৫০ বছর আগেও, সেগুলার বিচার কী তাগোর উন্নত সমাজ করব?

বাংলাদেশ ধরেন খুব উন্নত হইল আগামী ১৫ বছরে, আর নিজামীরা রাজনীতির প্যাঁচে ক্ষমতাশালীই থাকল, তাইলে কি নিজামীগোর বিচার করতে পারবেন বইলা আপনে মনে করেন?

সবচেয়ে বড় প্রশ্ন হইল,
বাংলাদেশের ইকোনোমিক বা কোন সমস্যাটার কারণে এখনই বাংলাদেশকে যুদ্ধাপরাধীদের বিচারের জন্য উপযুক্ত না বইলা আপনে মনে করেন এবং কেন?

বিচার নিয়া রাজনীতি কেউই চায়না ... বিচার চাই ... বিচারকাজ এখনই শুরু করতে দোষ কি???

০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ দুপুর ১:৪০ মিরাজ বলেছেন: @রিউ
ধন্যবাদ। আশা করব যুক্তির পাল্টা হবে যুক্তি, গালাগালি নয়। আমি কোন গোষ্ঠীর স্বার্থরক্ষা করতে লিখিনা তাই আমাকে আক্রমণ করে খুব সুবিধা হবে মলে মনে করিনা। আর যদি কেউ ভিন্ন উদ্দেশ্য নিয়ে গালাগালি করে, সে আমার ব্লগে স্বাগত নয়।

@ অশ্রু
ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। নারে ভাই আমি জ্ঞানী গুনী নই। দেশের ব্যাপারে দায়বদ্ধতা থেকে লিখি।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ দুপুর ১:৪১ ৈকলাশ বলেছেন: গত মাসে এই ব্লগে আসচি এবং খালি ঝগড়া দেখতাসি, কেউ কিসু বললেই বেশির ভাগ চেইতা যায়।
মিরাজ ভাই, একমত আপনার সােথ। ৫
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ বিকাল ৫:২৫ মিরাজ বলেছেন: ধন্যবাদ ৈকলাশ সহমত পোষন করায়।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ বিকাল ৫:৩৪ অশ্রু বলেছেন: আপনার মত আর কয়েকজন পিএচডি আসলে এই ব্লগের চেহারা পাল্টা যাবে ইনশাল্লাহ। আপনার বন্ধু এবং সহপাঠীদের এখানে আনার অনুরধ জানাই
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ বিকাল ৫:৩৯ মিরাজ বলেছেন: @ অশ্রু
আমার পি এইচ ডি পরিচয়টা প্লিজ ভুলে যান। এটি ব্লগের সাথে সম্পর্কযুক্ত নয়।

আর বন্ধু বা সহপাঠীদের তাদের নিজ উদ্যোগেই লিখতে হবে। যেমনটা আমি লিখছি। তবে এই ব্লগ সাইটির লিংক দিবো।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ বিকাল ৫:৫১ এস্কিমো বলেছেন: মিরাজ,

আপনি বলছেন - উপরে উত্তর দিয়েছেন। কোথাও পেলাম না। আমি লক্ষ্য করছি - আপনি নিজের কথাই বলেছেন - ব্লগারের নামে সেটা চালাতে চাচ্ছেন।

আমি একটা মন্তব্য দেখতে চাইছি - যে বলেছে - "বিচার না হওয়া পর্যন্ত দেশের অন্যান্য প্রধান সমস্যা নিয়ে ভাবার সুযোগ নেই" ।

আমি কোথাও দেখিনি। দয়া করে দেখাবেন কি?

এটা সত্য যে, এই ব্লগে রাজাকারের ছেলে/মেয়েরা আছে - সেখানে রাজাকার/দালালদের আরো নিকটাত্বীয় আছেন - তারাতো যুদ্ধাপরাধীর বিচারের কথা শুনলে বিব্রত বোধ করবেই।

যেমন - জিয়াউর রহমান সামরিক শাসন চালানোর সময় মনে করলেন যুদ্ধাপরাধীর বিচারের দরকার নেই - উন্নয়ন দরকার। সেই অনুসারে কাজ করলেন।

আপনার কথা যদি বুঝে থাকি - আপনিও সেই দর্শন ধারন করছেন।

একটা অনুরোধ - কথা কথায় আপনি বুঝেননি - ভাল করে পড়ুন কথাগুলো যথেষ্ঠ অপমানজনক। আপনি নিজেকে যদি একজন বিরাট লেখক মনে করেন - তা হলে অন্য কথা।

আর উত্তর দেওয়া, মন্তব্য ডিলিট করা এমনকি ব্লক করে দেওয়ার অধিকার আপনার আছে। আপনি একটা প্রভোকেটিভ কথা বলেই আমাদের মন্তব্যকে ডেকে এনেছেন। খাটিঁ বাংলা বলতে হয় - আপনি পায়ে পাড়া দিয়ে ঝগড়ার চেষ্টা করছেন।

দেখুন -

মিরাজ বলেছেন :
২০০৭-০৯-০৪ ০১:৫৯:৫৯
ধন্যবাদ সোনার বাংলা আপনার মন্তব্যের জন্য।
আমি এই পোষ্টের মাধ্যমে সম্ভবত: তথাকথিত স্বাধীন্তার পক্ষ শক্তি ও বিপক্ষ শক্তি দুই পক্ষেরই বিরাগভাজন হয়েছি।
যার ফলে যারা সবসময় মুক্তিযুদ্ধ, রাজাকার, যুদ্ধাপরাধী, স্বাধীনতার ঘোষনা ইত্যাদি নিয়ে মন্তব্য ও গালাগালির তুবড়ি ছোটান, তাদের কারো মন্তব্য দেখছিনা।

- তথাকথিত স্বাথীনতার পক্ষের শক্তি
- গলায় তুবড়ি ফোটান

এই ধরনের ফ্রেজ কারা ব্যবহার করেন সেটা আমাদের জানা আছে।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:০৯ মিরাজ বলেছেন: @ এস্কিমো
পায়ে পাড়া দিয়ে ঝগড়া করার চেষ্টা যদি কেউ করে থাকে তাহলে সেটি আপনি করছেন এবং প্রথম থেকেই।

আপনাদের প্রথাবিরোধী লেখার কারনে আমার লেখার ভিতর আপনি হিডেন এজেন্ডা খুজছেন। আর যুক্তি তর্কের মধ্যে না এসে আমার দর্শন সম্পর্কে ঢালাও মন্তব্য করছেন এবং ব্রান্ডিং এর চেষ্টা করছেন।

আপনি ফ্রেজ ব্যবহার করা নিয়ে বললেন এটা কারা ব্যবহার করে তা আপনাদের জানা আছে।

ভাই আপনাদের জানার বাইরেও জগত আছে আর সেটা সম্পর্কে জানার চেষ্টা করুন। সেই চেষ্টা না করাতেই আপনারা নিরপেক্ষ মানুষ (যারা ভোকাল নয়) তাদের থেকে অনেক দুরে সরে গিয়েছেন এবং আরো যাচ্ছেন।

যুদ্ধাপরাধীদের বিচার সম্পর্কে আমার অবস্থান স্পষ্ট এবং সেটি আমার পোষ্ট এবং বিভিন্ন পোষ্টে করা মন্তব্য থেকে আশা করি বুঝতে পারবেন।

আর আপনি যে বললেন "যে বুঝতে পারেননি বা আবার পড়ুন" কথাগুলি অপমান জনক। এতে অপমান বোধ করবেন না কারন কেউ বুঝতে না চাইলে তো তাকে কেউ বুঝাতে পারবেনা। এর সাথে বোঝার ক্ষমার কোন সম্পর্ক নেই।

আর আপনার প্রথম প্রশ্নের উত্তরে "কিন্ত কি" এর মন্তব্য দেখতে বলেছিলাম।

যাই হোক এখানে সেটি দিচ্ছি আপনার জন্য
"দুই দিনে সন্ন্যাসি ভাতেরে কয় অন্ন। আরে আগে বাড়ী ভিত স্ট্রন্গ করতে হয় তারপর ভিত বাড়াইতে হয়। এতো বেশি অন্যায় হইসে প্রথম দিকে যে সেগুলো ঠিক না করলে আইনের শাসন ঠিক করা যাবেনা।"

এই কথাটির অর্থ বোঝার চেষ্টা করুন। হয়ত আমার কথর প্রাসঙ্গিকতা বুঝতে পারবেন।

ধন্যবাদ
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:১১ মিরাজ বলেছেন: " এর সাথে বোঝার ক্ষমার কোন সম্পর্ক নেই।" হবে
এর সাথে বোঝার ক্ষমতার কোন সম্পর্ক নেই
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:২২ এস্কিমো বলেছেন: "বিচার না হওয়া পর্যন্ত দেশের অন্যান্য প্রধান সমস্যা নিয়ে ভাবার সুযোগ নেই" ।

এই কথাটা কোন ব্লগার বলেছে, দয়া করে বলবেন কি?

@মিরাজ
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ সন্ধ্যা ৬:৩৫ মিরাজ বলেছেন: @ এস্কিমো
আপনাকে বোঝাবার সাধ্য আমার নেই। আমি চেষ্টা করেছি। আমার অক্ষমতার জন্য ক্ষমাপ্রার্থী।

আমি আমার লেখায় অন্য ব্লগারের লেখা কপি পেষ্ট করি নাই। তাই আপনাকে হুবহু মন্তব্য দেখাতে পারবোনা। সাদৃশ্যপূর্ন মন্তব্য আছে প্লিজ এইবার নিজে খুজে নিন।

আমার বক্তব্য নিয়ে কোন দ্বিমত থাকলে প্রাসঙ্গিক মন্তব্য করুন।

একটি ব্যাপার নিয়ে আর তেনা না পেচালে খুশী হব।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:৩৭ ধ্রূপদী বলেছেন: পিএইচডি মিরাজ ভাই, আপনার মত আরও একজন আছে ব্লগে। রিউ ভাইএর ৮ টি জার্নাল পেপার। উনিও আপনার মত একই বানান ভুল করেন। আপনি কোন বিষয়ে পিএইচডি?
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ সন্ধ্যা ৭:৪৭ মিরাজ বলেছেন: @ধ্রূপদী, আমার কোন বিষয়ে পি এইচ ডি তা কি এই পোষ্টের সাথে কোনভাবে সম্পর্কযুক্ত?
পোষ্টের সাথে সম্পর্কিত কোন বক্তব্য থাকলে বলুন, উত্তর দেবার চেষ্টা করব।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ রাত ৮:১৭ সারওয়ারচৌধুরী বলেছেন: @মিরাজ, অপ্রাসঙ্গিকভাবে মন্তব্য করা বা খিস্তি খেউড় করা কিছু ব্লগারের স্বভাব। ওদের ব্লগে সারবস্তুসম্পন্ন কোন পোস্ট নেই। দুঃখজনক হলো, ওরাই মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে।
এ্যান্ড সাম পিপল জেনিটিক্যালি কার্ভ, নো পাওয়ার টু মেক দেম স্ট্রেট।
০৪ ঠা সেপ্টেম্বর, ২০০৭ রাত ৮:২৬ মিরাজ বলেছেন: মনিটর
গালাগালি বা অশ্লীল কথা বলতে হলে এই ব্লগে আসার দরকার নেই। আপনার মন্তব্য মুছে ফেলতে হল।

০৫ ই সেপ্টেম্বর, ২০০৭ রাত ১:১২ মিরাজ বলেছেন: ধন্যবাদ সারওয়ার চৌধুরী আপনার মন্তব্যের জন্য।

অপ্রাসঙ্গিকভাবে মন্তব্য করা বা খিস্তি খেউড় করা কোন বীরত্বের ব্যাপার নয় যেটিকে অনেক মুল্য দিতে হবে। গালি দিতে সবাই জানে কিন্তু যুক্তির সাথে তর্ক করতে সবাই পারেনা।

যাই হোক আপনার ব্লগে দেখলাম আপনি চলে যেতে চাইছেন। পাওয়ার নাকি কিছু নেই। ভাই এত সহজে হাল ছেড়ে দিলে হবে?

আর নিজের স্বাধীন চিন্তা নিয়ে লিখবেন, সেখানে পাওয়া বা না পাওয়ার কি আছে।
০৫ ই সেপ্টেম্বর, ২০০৭ রাত ১:৩৫ ডক্টরপিএমএসএস বলেছেন: আরে পুরানা পাপী রিউ পুরীষের গন্ধে এখানে এসে হাজির
০৫ ই সেপ্টেম্বর, ২০০৭ রাত ২:২৬ এস্কিমো বলেছেন: আমি আপনার লেখা বুঝতে পারছিনা, সেই জন্যেইতো আপনাকে জিজ্ঞাআ করা। রেগে গেলে কেমনে হবে?

আপনি এই লেখায় প্রথম প‌্যারাটা ব্লগারদে নামে চালিয়ে দেবেন - আর সেটার কথা বলা যাবে না..এটা কোন বিবেচনা?

"ত্যানা প‌্যাচানো" কি ভদ্রলোকের ভাষা? @মিরাজ
০৫ ই সেপ্টেম্বর, ২০০৭ রাত ৩:১৪ মিরাজ বলেছেন: @ এস্কিমো
আপনাকে যে আমি বোঝাতে পারবোনা সেটা আগেই জানিয়েছি আর সেজন্য ক্ষমাপ্রার্থী। বোঝার ইচ্ছে থাকলে অনেক আগেই বুঝতেন।

আর আমি কোন কথা ব্লগারদের নামে চালিয়ে দিচ্ছি না। ব্লগারদের মন্তব্যে আমার উপলদ্ধি নিয়ে লিখছি।
আর ভদ্রতার জ্ঞান দেবার জন্য ধন্যবাদ।
০৫ ই সেপ্টেম্বর, ২০০৭ রাত ৩:২২ ডক্টরপিএমএসএস বলেছেন: ভদ্রতার জ্ঞান দেবার জন্য ধন্যবাদ।

০৬ ই সেপ্টেম্বর, ২০০৭ রাত ৩:৫৮ ত্রিভুজ বলেছেন: গুড পোষ্ট.... +৫
০৬ ই সেপ্টেম্বর, ২০০৭ ভোর ৫:৫৩ মিরাজ বলেছেন: ধন্যবাদ ত্রিভুজ।
০৮ ই সেপ্টেম্বর, ২০০৭ বিকাল ৫:৪৬ মিরাজ বলেছেন: সবাইকে আলোচনায় অংশ নেয়ার জন্য ধন্যবাদ। সবশেষে একটি কথার পুনরাবৃত্তি করতে চাই

"আলজেরিয়া, সুদান, রুয়ান্ডা বা ইথিওপিয়াতে যুদ্ধাপরাধীদের বিচার হয়নি। যদিও এসব দেশে ঘৃণ্যতম যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে। বিচার হয়েছে ইউরোপে।"

এখন আমাদের ঠিক করতে হবে আমরা কাদেরকে উদাহরন হিসাবে বেছে নবো এবং আমাদের ঠিক করতে হবে আমরা কোনটা চাই বিচার না বিচার নিয়ে রাজনীতি।